পুতিনের সঙ্গে বৈঠক করবেন জাতিসংঘ মহাসচিব

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের মধ্যে বৈঠকের আশা করা হচ্ছে। মঙ্গলবার মস্কোয় এই বৈঠক হতে পারে। তবে ইউক্রেন ইস্যুতে এখন পর্যন্ত বেশ কয়েকটি কূটনৈতিক উদ্যোগ ব্যর্থ হওয়ায় এই বৈঠক থেকেও খুব বেশি কিছু আশা করা যাচ্ছে না।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, গুতেরেস ও পুতিনের আলোচনায় মারিউপোল শহরের পরিস্থিতি স্থান পেতে পারে। মারিউপোলে বিজয় ঘোষণা করলেও রুশ বাহিনী এখনও আজভস্টল কারখানার নিয়ন্ত্রণ নিতে পারেনি।

মঙ্গলবার ইউক্রেনীয় বাহিনী জানিয়েছে, রাশিয়া এখনও কারখানাটি অবরুদ্ধ করে রেখেছে। আজভস্টল কারখানায় আশ্রয় নেওয়া বেসামরিকদের সরিয়ে নিতে একটি মানবিক করিডোরের নিশ্চয়তার জন্য গুতেরেসের সহায়তা চেয়েছে ইউক্রেন।

ধারণা করা হচ্ছে আগামী বৃহস্পতিবার কিয়েভ সফরে যাবেন জাতিসংঘ মহাসচিব। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে বৈঠক করবেন তিনি।

এছাড়া বেশ কয়েকটি দেশের সঙ্গে ইউক্রেন সংক্রান্ত প্রতিরক্ষা আলোচনা শুরু করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। জার্মানিতে এই আলোচনার আয়োজন করছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন।

রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ তৃতীয় বিশ্ব যুদ্ধের হুমকি দেওয়ার মধ্যে এসব আলোচনা অনুষ্ঠিত হতে যাচ্ছে। তবে রুশ হুমকির জবাবে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা বলেছেন, ইউক্রেনকে সহায়তা দেওয়া থেকে বিরত রাখতে ল্যাভরভ বিশ্বকে ভয় দেখানোর চেষ্টা করেছেন।

সূত্র: বিবিসি