রুশ তেলে ইইউ নিষেধাজ্ঞার বিরোধিতায় অটল থাকবে হাঙ্গেরি?

হাঙ্গেরির পররাষ্ট্রমন্ত্রী পিটার সিজারতো বলেছেন, রাশিয়া থেকে তেল আমদানি বন্ধে ইউরোপীয় কমিশনের পক্ষ থেকে কোনও গুরুত্বপূর্ণ প্রস্তাব পায়নি তার দেশ। সোমবার ফেসবুকে এক পোস্টে তিনি একথা জানান। আর দেশটির প্রধানমন্ত্রী ভিক্টর ওরবার বলেছেন, ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) কোনও নিষেধাজ্ঞায় হাঙ্গেরির জ্বালানি নিরাপত্তায় নেতিবাচক প্রভাব ফেললে তিনি তাতে সমর্থন জানাবেন না। ফলে রুশ তেল আমদানি বন্ধের বিরুদ্ধে নেওয়া অবস্থানে এখনও অটল রয়েছে হাঙ্গেরি।

পিটার সিজারতো লিখেছেন, ইউরোপীয় কমিশন একটি প্রস্তাব দিয়ে সমস্যা তৈরি করেছে। ফলে হাঙ্গেরির পক্ষ থেকে এটি বৈধ প্রত্যাশা যে ইইউ একটি সমাধান প্রস্তাব হাজির করবে। যাতে থাকবে হাঙ্গেরির জ্বালানি কাঠামো আধুনিকায়নের আর্থিক বিনিয়োগ ও ক্ষতিপূরণ।

তিনি আরও বলেন, আরেকটি সমাধান হতে পারে পরিকল্পিত নিষেধাজ্ঞার বদলে পাইপলাইন দিয়ে গ্যাসপ্রবাহ অব্যাহত রাখা।

ভিক্টর ওরবান জোর দিয়ে বলেছেন, ইইউ নিষেধাজ্ঞার ফলে হাঙ্গেরির জ্বালানি নিরাপত্তায় নেতিবাচক প্রভাব ফেললে তিনি সেটাকে সমর্থন জানাবেন না।

হাঙ্গেরির পার্লামেন্টে বক্তব্য দেওয়ার সময় তিনি বলেন, হাঙ্গেরির অর্থনৈতিক সুরক্ষার শেষ সীমা অতিক্রম না করলে সরকার কোনও পদক্ষেপ ঠেকাবে না।

তিনি আরও বলেন, ইইউ নেতারা মনে করছেন ইউরোপীয় নিষেধাজ্ঞা রাশিয়াকে নতজানু হতে বাধ্য করবে। কিন্তু কোনও অবরোধ সফল হয়েছে বলে আমার মনে পড়ছে না।

সূত্র: আল জাজিরা