ইউক্রেনে পশ্চিমা অস্ত্রের ‘গুরুত্বপূর্ণ’ চালান ধ্বংসের দাবি রাশিয়ার

ইউক্রেনে পাঠানো পশ্চিমা দেশগুলোর অস্ত্র সহায়তার একটি গুরুত্বপূর্ণ চালান ধ্বংসের দাবি করেছে রাশিয়া। শনিবার রুশ সেনাবাহিনীর পক্ষ থেকে এই দাবি করা হয়। তাদের দাবি, কিয়েভের পশ্চিমে জিটোমির অঞ্চলে সমুদ্র থেকে নিক্ষেপ করা ক্যালিবার ক্রুজ ক্ষেপণাস্ত্র দিয়ে এসব ধ্বংস করা হয়েছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় দেশের পাঠানো অস্ত্র ও সামরিক সরঞ্জামের বড় একটি চালানে হামলা চালিয়ে ধ্বংস করা হয়েছে। এসব অস্ত্র ডনবাস অঞ্চলে ইউক্রেনীয় সেনাদের কাছে পাঠানোর কথা ছিল।

রয়টার্সের পক্ষ থেকে স্বতন্ত্রভাবে রাশিয়ার এই দাবির সতত্য নিশ্চিত করা সম্ভব হয়নি।

রাশিয়া আরও দাবি করেছে, কৃষ্ণ সাগরীয় উপকূল ওডেসার কাছে একটি জ্বালানি মজুতকেন্দ্রে রুশ ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে। এছাড়া ইউক্রেনের দুটি এসইউ-২৫ যুদ্ধবিমান ও ১৪টি ড্রোন ভূপাতিত করা হয়েছে।

এই যুদ্ধকে রাশিয়া বিশেষ সামরিক অভিযান হিসেবে দাবি করে আসছে। অভিযানের হালনাগাদ তথ্যে রাশিয়া আরও জানিয়েছে, ইউক্রেনের বেশ কয়েকটি কমান্ড পোস্টে হামলা চালানো হয়েছে।

২৪ ফেব্রুয়ারি রাশিয়ার আক্রমণের পর থেকে ইউক্রেনে অস্ত্র সরবরাহ বাড়িয়ে দিয়েছে পশ্চিমারা। রুশ সেনাবাহিনী চেষ্টা করছে, এগুলো ধ্বংস করতে। মস্কো বলছে, ইউক্রেনে পশ্চিমাদের পাঠানো অস্ত্র ও ব্যাপক নিষেধাজ্ঞা এক প্রকার ‘ছায়াযুদ্ধ’।