ইউনেস্কোয় রাশিয়ার স্থান নেই: জেলেনেস্কি

পূর্ব ইউক্রেনে রাশিয়ার কামানের আঘাতেই ১৭ শতকের ঐতিহাসিক চার্চে আগুন লেগেছে বলে অভিযোগ করেছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এ অবস্থায় জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা- ইউনেস্কো থেকে রাশিয়াকে বহিষ্কারের আহ্বান জানিয়ে জেলেনস্কি বলেন, ‘সংস্থাটিতে রাশিয়ার কোনও স্থান নেই’। রবিবার (৫ জুন) প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

ইউক্রেনের প্রেসিডেন্ট আরও বলেন, ‘রাশিয়া ইউক্রেনের প্রতিটি চার্চ, স্কুল ধ্বংস করে দিচ্ছে। এসব ধ্বংসযজ্ঞ চিহ্নই প্রমাণ করে যে ইউনেস্কোয় রাশিয়ার কোনও স্থান নেই’। 

শনিবার ইউক্রেনের যুদ্ধকবলিত ডোনেস্কের ঐতিহাসিক চার্চে অগ্নিকাণ্ডে ইউক্রেনকে দায়ী করেছে রাশিয়া। টেলিগ্রামে পোস্টে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দাবি, 'ইউক্রেনের জাতীয়তাবাদীরা চার্চে আগুন ধরিয়ে দিয়েছে। ইউক্রেনের ৭৯তম এয়ারবোর্ন অ্যাসল্ট ব্রিগেডের ইউনিটগুলো সিয়াটোহিরস্ক থেকে পিছু হটার প্রাক্কালে ‘ইউক্রেনীয় জাতীয়তাবাদীরা’ কাঠের চার্চটিতে আগুন দেয়'।

চার্চটির বেশির ভাগই কাঠের বলে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম ফক্স নিউজ। ১৯৪৭ সালে এটি ক্ষতিগ্রস্ত হয়। ২০০৯ সালে আবারও কাঠ দিয়ে সংস্কার করা হয়।

সূত্র: আল জাজিরা, ফক্স নিউজ।