X
রবিবার, ১৯ মে ২০২৪
৫ জ্যৈষ্ঠ ১৪৩১
সম্ভাব্য সামরিক অভিযানের প্রস্তুতি?

রাফাহ শহরের একাংশ থেকে ফিলিস্তিনিদের সরে যেতে বললো ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক
০৬ মে ২০২৪, ১৬:২৭আপডেট : ০৬ মে ২০২৪, ১৯:৩৫

গাজার দক্ষিণাঞ্চলীয় রাফাহ শহরের একাংশ থেকে ফিলিস্তিনিদের সরে যাওয়ার নির্দেশ দিয়েছে ইসরায়েল। সোমবার (৬ মে) এই নির্দেশ দেওয়া হয়। ধারণা করা হচ্ছে, শহরটিতে দেশটির সম্ভাব্য সামরিক অভিযানের প্রস্তুতির অংশ হিসেবে এই নির্দেশ দেওয়া হয়েছে। গাজায় ইসরায়েলি আগ্রাসন শুরু হওয়ার পর উপত্যকার প্রায় অর্ধেক বাসিন্দা এই শহরে আশ্রয় নিয়েছেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

আরবি ভাষায় খুদেবার্তা, টেলিফোন কল ও লিফলেট ছড়িয়ে ইসরায়েলি সেনাবাহিনী বিশ কিলোমিটার দূরে ‘মানবিক অঞ্চল’ বিস্তৃত করেছে। 

রাফাহ শহরের পূর্বাঞ্চলে দুপুরের পর বেশ কয়েকটি বিস্ফোরণের শব্দ শোনা গেছে। স্থানীয় বাসিন্দা ও হামাসের পক্ষ থেকে বলা হয়েছে, কয়েকটি বাড়ি লক্ষ্য করে বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। কয়েকটি এলাকা থেকে ধোঁয়া উড়তে দেখা গেছে।

গাজার শাসক গোষ্ঠী ফিলিস্তিনি স্বাধীনতাকামী হামাসের এক সিনিয়র কর্মকর্তা বলেছেন, সরে যাওয়ার এই ইসরায়েলি নির্দেশ উত্তেজনা বাড়াবে এবং এর পরিণতি থাকবে। 

সামি আবু জুহরি নামের ওই কর্মকর্তা ইসরায়েলের মিত্র যুক্তরাষ্ট্রকে ইঙ্গিত করে বলেছেন, দখলদারদের পাশাপাশি মার্কিন প্রশাসন এই সন্ত্রাসবাদের জন্য দায়ী।

ইসরায়েলি সেনাবাহিনী বলেছে, তারা রাফাহ শহরের বাসিন্দাদের সীমিত অভিযানের আওতায় সরে যেতে উৎসাহিত করছে। এমন উদ্যোগের কারণ নির্দিষ্ট করে তারা বলেনি। এমনকি পরে রাফাহতে অভিযান হবে কিনা তাও নিশ্চিত করেনি।

ফিলিস্তিনি কয়েকজনকে শিশু ও জিনিসপত্র গাধার গাড়িতে নিয়ে সরে যেতে দেখা গেছে। অনেকে বৃষ্টির মধ্যে জিনিসপত্র রেখে কর্দমাক্ত রাস্তায় হেঁটে সরে যাচ্ছেন।

এক শরণার্থী আবু রাইদ বলেছেন, ভারী বৃষ্টি হচ্ছে। আমরা জানি না কোথায় যাবো। আমি আশঙ্কায় ছিলাম এমন দিন আসবে। এখন আমাকে ভাবতে হচ্ছে পরিবার নিয়ে আমি কোথায় যাবো।

প্রত্যক্ষদর্শীদের কয়েকজন বলেছেন, রাফাহ ঘিরে থাকা এলাকার মানুষদের ইতোমধ্যে ভিড় থাকা অঞ্চলে নিয়ে যেতে চাইছে ইসরায়েল। এসব অঞ্চলে থাকার মতো কোনও জায়গা অবশিষ্ট নেই।

বাস্তুচ্যুত এক ফিলিস্তিনি বলেছেন, বৃহত্তম গণহত্যা ও বৃহত্তম বিপর্যয় ঘটবে রাফাহতে। আমি পুরো আরব বিশ্বকে যুদ্ধবিরতির জন্য হস্তক্ষেপের আহ্বান জানাচ্ছি। আসুন হস্তক্ষেপ করুন এবং আমাদের রক্ষা করুন। 

৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে হামলা চালিয়েছিল হামাস। ইসরায়েলের তথ্যমতে, ওই হামলায় ১ হাজার ২০০ ইসরায়েলি নিহত হন। এসময় মোট ২৫৩ জনকে জিম্মি করে গাজায় নিয়ে যায় সশস্ত্র যোদ্ধারা। এই হামলার প্রতিক্রিয়ায় ওই দিনই গাজায় পাল্টা হামলা শুরু করে ইসরায়েল। গাজার স্বাস্থ্য কর্তৃপক্ষের মতে, প্রায় সাত মাস ধরে চলমান ইসরায়েলি বিমান ও স্থল হামলায় এখন পর্যন্ত প্রায় ৩৪ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন।

/এএ/এমওএফ/
সম্পর্কিত
গাজায় ইসরায়েলি হামলার প্রতিবাদনির্বাচনে প্রভাব ফেলবে না মার্কিন শিক্ষার্থীদের বিক্ষোভ
জম্মু ও কাশ্মীরে জোড়া হামলা, নিহত ১, দম্পতি আহত
খারকিভে বেসামরিক নাগরিকদের ওপর হামলা চালাচ্ছে রাশিয়া: ইউক্রেন
সর্বশেষ খবর
বাবার জন্মশতবর্ষে কন্যার বর্ণিল আয়োজন
স্মরণে কলিম শরাফীবাবার জন্মশতবর্ষে কন্যার বর্ণিল আয়োজন
আবারও শেষ দিনের রোমাঞ্চে ইংলিশ প্রিমিয়ার লিগ
আবারও শেষ দিনের রোমাঞ্চে ইংলিশ প্রিমিয়ার লিগ
ভোটকেন্দ্রে আসতে বাধা দিলে ৯৯৯-এ জানালেই নেওয়া হবে ব্যবস্থা
যশোর জেলা প্রশাসনের সংবাদ সম্মেলনভোটকেন্দ্রে আসতে বাধা দিলে ৯৯৯-এ জানালেই নেওয়া হবে ব্যবস্থা
মেট্রোরেলে ভ্যাট বসানো ভুল সিদ্ধান্ত: ওবায়দুল কাদের
মেট্রোরেলে ভ্যাট বসানো ভুল সিদ্ধান্ত: ওবায়দুল কাদের
সর্বাধিক পঠিত
মামুনুল হক ডিবিতে
মামুনুল হক ডিবিতে
‘নীরব’ থাকবেন মামুনুল, শাপলা চত্বরের ঘটনা বিশ্লেষণের সিদ্ধান্ত
‘নীরব’ থাকবেন মামুনুল, শাপলা চত্বরের ঘটনা বিশ্লেষণের সিদ্ধান্ত
ভারতীয় পেঁয়াজে রফতানি মূল্য নির্ধারণ, বিপাকে আমদানিকারকরা
ভারতীয় পেঁয়াজে রফতানি মূল্য নির্ধারণ, বিপাকে আমদানিকারকরা
মোবাইল আনতে ডিবি কার্যালয়ে মামুনুল হক
মোবাইল আনতে ডিবি কার্যালয়ে মামুনুল হক
মোদির ভারতে কেমন আছেন মুসলিমরা?
মোদির ভারতে কেমন আছেন মুসলিমরা?