রাশিয়াকে ছাড় দিতে রাজি নয় ফ্রান্স: ম্যাক্রোঁ

রাশিয়াকে ছাড় দেওয়ার কোনও ইচ্ছে নেয় ফ্রান্সের। ইউক্রেনের আঞ্চলিক অখণ্ডতা পুনরুদ্ধার এবং রুশ বাহিনীর বিরুদ্ধে কিয়েভকে বিজয়ী দেখতে চায় বলে জানিয়েছে ফরাসি প্রেসিডেন্টের কার্যালয়।

প্রেসিডেন্ট পুতিন ইউক্রেনে আগ্রাসন চালিয়ে ‘ঐতিহাসিক এবং মৌলিক’ ভুল করলেও রাশিয়াকে অপমান করা উচিত নয়- ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর এমন মন্তব্যে ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখান ইউক্রেনের প্রেসিডেন্টসহ ইউরোপের মিত্র দেশের সরকার প্রধানরা। ম্যাক্রোঁর বক্তব্যকে ভালো ভাবে নেয়নি অনেকেই। কেউ কেউ বলছেন রাশিয়ার পক্ষ নিয়ে কথা বলেছেন তিনি।

ম্যাক্রোঁর মন্তব্য নিয়ে সাংবাদিকদের প্রশ্নের মুখে পড়েন ফরাসি প্রেসিডেন্ট কার্যালয়ের এক কর্মকর্তা। ম্যাক্রোঁ জানিয়েছেন 'ইউক্রেনের বিজয় চাই। আমরা চাই ইউক্রেনের আঞ্চলিক অখণ্ডতা পুনরুদ্ধার হোক।'

ইউক্রেন যুদ্ধ বন্ধে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, মার্কিন ও ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে আলোচনা করেন ম্যাক্রোঁ। তবে সংকট সমাধানে এখন পর্যন্ত কোনও যৌক্তিক সমাধানে পৌঁছাতে পারেনি কোনও পক্ষই। ইউক্রেনে রুশ অভিযানের বিরুদ্ধে নিয়ে কিয়েভকে প্রাণঘাতী অস্ত্র সরবরাহ করে যাচ্ছে ম্যাক্রোঁ সরকার।

সূত্র: আল জাজিরা।