১০০ দিনে কত ডলারের জ্বালানি রফতানি করলো রাশিয়া

ইউক্রেন যুদ্ধের প্রথম ১০০ দিনে জীবাশ্ম জ্বালানি রফতানি করে ৯ হাজার ৮০০ কোটি মার্কিন ডলার আয় করেছে রাশিয়া। সোমবার (১৩ জুন) ফিনল্যান্ডভিত্তিক সেন্টার ফর রিসার্চ অন এনার্জি অ্যান্ড ক্লিন এয়ার (সিআরইএ) এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

যুদ্ধের আগে রাশিয়া ইউরোপে ৪০ শতাংশ গ্যাস ও ২৭ শতাংশ তেল সরবরাহ করে আসছিল। সিআরইএ-এর প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেন যুদ্ধের প্রথম ১০০ দিনে রাশিয়া থেকে ৬১ শতাংশ জীবাশ্ম জ্বালানি নিয়েছে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো। যার মূল্য প্রায় ৬ হাজার কোটি মার্কিন ডলার।

চীন ১৩.২, জার্মানি ১২.৭, নেদারল্যান্ডস ৮.৪, ইতালি ৮.২ তুরস্ক ৭ বিলিয়ন, পোল্যান্ড ৪.৬ বিলিয়ন মার্কিন ডলারের জীবশ্ম জ্বালানি আমদানি করেছে। বাদ যায়নি ফ্রান্স এবং ভারতও।

রাশিয়ার জীবাশ্ম জ্বালানির মধ্যে অপরিশোধিত তেল থেকে সবচেয়ে বেশি আয় হয়েছে ৪ হাজার ৬০০ কোটি মার্কিন ডলার। পাইপলাইনের মাধ্যমে গ্যাস, তেল পণ্য, তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) এবং কয়লা থেকে বেশি আয় করেছে।

সিআরইএ তাদের প্রতিবেদনে জানিয়েছে, গত বছরের তুলনায় চলতি বছরেই মস্কোর গড় রফতানি মূল্য প্রায় ৬০ শতাংশ বেশি।

ইউক্রেনে অভিযানের জেরে রাশিয়াকে শায়েস্তা করতে অর্থনৈতিকসহ বহু নিষেধাজ্ঞা আরোপ করেছে মস্কোর ওপর। রাশিয়া থেকে তেল ও গ্যাস আমদানি বন্ধেও হার্ডলাইনে যাচ্ছে ইউরোপীয় ইউনিয়ন। অন্য কোনও উৎস বের করে দ্রুত রুশ জ্বালানি বন্ধে চেষ্টা চালাচ্ছে ইইউভুক্ত দেশগুলো।

সূত্র: আল জাজিরা।