ডনবাসকে ধ্বংস করতে চাইছে রাশিয়া: জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি অভিযোগ করেছেন, ডনবাস অঞ্চল ধ্বংস করতে চাইছে রাশিয়া। সেখানে ভয়াবহ আকাশ ও কামান হামলা চলছে। দখলদারদের লক্ষ্য বদলায়নি। তারা প্রতিটি পদক্ষেপে পুরো ডনবাসকে ধ্বংস করতে চাইছে। বুধবার রাতে এক ভিডিও বার্তায় এ অভিযোগ করেছেন তিনি। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

এমন সময় জেলেনস্কি এই অভিযোগ তুললেন যখন তার এক গুরুত্বপূর্ণ উপদেষ্টা ওলেক্সি আরেস্টোভিচ বলেছেন, পূর্বাঞ্চলীয় শহর সেভেরোডনেস্ক ও লিসিচানস্কতে ভয়ানক ক্লাইম্যাক্সে পৌঁছেছে। রাশিয়ার কৌশলগত বিজয় খুব নিকটে। কিন্তু এখনও তারা তা অর্জন করতে পারেনি।

পূর্বাঞ্চলে রুশ বাহিনীর অগ্রগতির এমন পর্যায়ে ভারী কামান সরবরাহ করতে পশ্চিমা নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন জেলেনস্কি। তিনি বলেন, আমরা বারবার ইউক্রেনে অস্ত্র সরবরাহ বাড়ানোর আহ্বান জানিয়ে আসছি।

আঞ্চলিক গভর্নর সেরহি হাইদাই বৃহস্পতিবার বলেছেন, শহরের দক্ষিণে দুটি গুরুত্বপূর্ণ শহর দখল করা হয়েছে। জলোটোতে ইউক্রেনীয় সেনারা পিছু হটতে পারে।

দৈনন্দিন আপডেটে যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, এই সপ্তাহে লিসিচানস্কের দিকে পাঁচ কিলোমিটারের বেশি এগিয়েছে রুশ বাহিনী। কিছু ইউক্রেনীয় ইউনিট পিছু হটেছে। হয়ত রুশ বাহিনীর ঘিরে ফেলা এড়াতে। এই সেক্টরে রুশবাহিনীর দক্ষতার উন্নতি হয়েছে।