ইউক্রেনীয় যোদ্ধাদের সেভেরোডোনেস্ক ছাড়ার নির্দেশ

ইউক্রেনের সেভেরোডোনেস্ক থেকে ইউক্রেনীয় বাহিনীকে সরে আসার নির্দেশ দেওয়া হয়েছে। লুহানস্কের গভর্নর সের্হি হাইদাই বলেন, ‘এটা এখন এমন একটা পরিস্থিতি যে বিধ্বস্ত স্থানে থাকার কোনও মানে হয় না’।

লুহানস্ক ও ডোনেস্ক এই দুই মিলে ডনবাস। লুহনস্কে অবস্থিত কৌশলগত গুরুত্বপূর্ণ শহর সেভেরোডোনেস্ক শহরে গত কয়েক সপ্তাহ ধরে রুশ ও ইউক্রেনীয় বাহিনীর মধ্যে রক্তক্ষয়ী লড়াই চলছে। শহরটি দখলে নিতে সর্বশক্তি নিয়ে হামলা চালাচ্ছে রাশিয়া। ইউক্রেনীয় যোদ্ধারা তীব্র প্রতিরোধ গড়ে তোলায় তা এখনও সম্ভব হয়ে উঠেনি শত্রু পক্ষের যোদ্ধাদের।

অব্যাহত লড়াইয়ে সেভেরোডোনেস্কের অনেক সরকারি-বেসরকারি স্থাপনা ধ্বংস। রাশিয়ার ক্ষেপণাস্ত্রের আঘাতে ধ্বংস হয়ে গেছে প্রধান প্রধান সেতু। এখন পর্যন্ত কোনও পক্ষই ছাড় দিচ্ছে না। 

ভয়াবহ লড়াইয়ের ফলে হতাহতের সংখ্যা কমিয়ে আনার পাশাপাশি পুনরায় সংগঠিত করতে ইউক্রেনীয় বাহিনীকে সেভেরোডনেস্কের প্রধান যুদ্ধক্ষেত্র থেকে প্রত্যাহারের নির্দেশ দেওয়া হয়েছে। লুহানস্কের গভর্নর বলেন, আমাদের বাহিনীকে নতুন অবস্থানে সরিয়ে নেওয়া এবং সেখান থেকে স্বাভাবিকভাবে সামরিক অভিযান পরিচালনার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।    

শহরটিতে ইতোমধ্যে বেশিরভাগ জায়গাই রাশিয়ার নিয়ন্ত্রণে চলে গেছে বলে দাবি মস্কোর। যদিও এখনও তারা ইউক্রেনের প্রতিরোধের মুখে পড়ছে। এই শহরটি নিয়ন্ত্রণে রাখা ইউক্রেনের জন্য গুরুত্বপূর্ণ।

সূত্র: আল জাজিরা।