ন্যাটো নিয়ে যা বললেন পুতিন

ইউক্রেনের প্রতি ন্যাটোর অব্যাহত সমর্থনের প্রতিশ্রুতির প্রতিক্রিয়ায় রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জোটের সাম্রাজ্যবাদী উচ্চাকাঙ্ক্ষারতীব্র সমালোচনা করেছেন। তুর্কমেনিস্তান সফরে তিনি বলেন, ন্যাটোর নেতৃস্থানীয় দেশগুলো চায় তাদের আধিপত্য বিস্তার করতে।

মাদ্রিদে পশ্চিমা সামরিক জোট ন্যাটোর শীর্ষ সম্মেলনে ইউক্রেনকে যতদিন প্রয়োজন হয় সমর্থনের প্রতিশ্রুতি দিয়েছে সদস্য রাষ্ট্রগুলো। রাশিয়ার হামলা প্রতিহতে সহায়তার জন্য দেশের সেনাবাহিনীকে আধুনিকীকরণ করার কথা জানিয়েছে দেশগুলো, এমনকি পশ্চিমা নিরাপত্তার জন্য রাশিয়াকে ‘সরাসরি’ হুমকি হিসেবে অ্যাখায়িত করেছে ন্যাটো।

ইউক্রেনকে সহায়তা এবং রাশিয়াকে চাপে রাখা নিয়ে গত দু’দিন মাদ্রিদে ন্যাটো জোটের আলোচনার টেবিল ছিল গরম। এ নিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, ইউক্রেন এবং দেশটির জনগণের মঙ্গল পশ্চিম ও ন্যাটোর লক্ষ্য নয়, বরং তাদের নিজস্ব স্বার্থ রক্ষার একটি উপায়।

এদিকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এক বিরল স্বীকারোক্তি দিয়েছেন। বুধবার তিনি স্বীকার করেন, নর্থ আটলান্টিক ট্রিটি অর্গানাইজেশন (ন্যাটো)-কে সম্প্রসারণের একটি সুযোগ তিনি দিয়েছেন। একই সঙ্গে তিনি দাবি করেছেন, ন্যাটোর সদস্য রাষ্ট্রগুলোকে নিজেদের লাগামের মধ্যে রাখতে যুক্তরাষ্ট্র নিজের বৈদেশিক প্রভাবকে কাজে লাগাচ্ছে।

সূত্র: ইউরোনিউজ ডট।