স্নেক আইল্যান্ডে ‘ফসফরাস বোমা’ ফেলেছে রাশিয়া: ইউক্রেন

কৃষ্ণ সাগরে কৌশলগত গুরুত্বপূর্ণ ফাঁড়ি স্নেক আইল্যান্ড থেকে নিজেদের সেনা সরিয়ে নেওয়ার পর সেখানে অগ্নিসংযোগকারী ‘ফসফরাস বোমা’ ফেলেছে মস্কো। রাশিয়ান এসইউ-৩০ যুদ্ধবিমান থেকে বোমা নিক্ষেপ করা হয়। শুক্রবার টেলিগ্রামে ইউক্রেনীয় সেনাবাহিনীর কমান্ডার-ইন- চিফ ভ্যালেরি জালুঝনি এ খবর জানিয়েছেন।

এক ভিডিওতে শুক্রবার (১ জুন) রুশ নিয়ন্ত্রিত ক্রিমিয়ান উপদ্বীপ থেকে ফসফরাস বোমা নিক্ষেপকারী দুই ধরনের রাশিয়ান এসইউ-৩০ যুদ্ধবিমান আইল্যান্ডের ওপর দিয়ে উড়ে যেতে দেখা যায়।

ইউক্রেনের সেনাবাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, 'আজ রাশিয়ার বিমান বাহিনীর এসইউ-৩০ বিমান থেকে ফসফরাস বোমা হামলা চালানো হয়'। স্নেক আইল্যান্ড জামিনি আইল্যান্ড নামেও পরিচিত।

গত বৃহস্পতিবার স্নেক আইল্যান্ড থেকে সরে যায় রুশ সেনারা। একে ‘বন্ধুত্বের নিদর্শন’ উল্লেখ করে দেশটির সেনাবাহিনী জানায়, কৃষ্ণসাগরে ইউক্রেনীয় বন্দরগুলো থেকে নিরাপদ শস্য রফতানি নিশ্চিতে জাতিসংঘ যে প্রচেষ্টা চালাচ্ছে তাতে হস্তক্ষেপ করবে না মস্কো।

তবে ইউক্রেনের সেনাবাহিনী বলছে, রাশিয়া নিজেদের ঘোষণাকেও সম্মান করতে অক্ষম। যদিও হামলায় ইউক্রেনের অভিযোগ নিয়ে মস্কোর প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

ইউক্রেন যুদ্ধের প্রথম দিকে কৃষ্ণ সাগরের স্নেক আইল্যান্ড দখলে নিতে তোড়জোড় চালায় মস্কো। একপর্যায়ে জোরপূর্বক দখলে নেয় রাশিয়া। এ নিয়ে বেশ আলোচনার জন্ম দিয়েছিল সেসময়। তবে সম্প্রতি আবারও নিয়ন্ত্রণ ফিরে পেয়েছে ইউক্রেন।

ঐতিহাসিকভাবে, স্নেক আইল্যান্ড ১৯৪৮ সালে সোভিয়েত ইউনিয়নের কাছে হস্তান্তর না হওয়া পর্যন্ত রোমানিয়ান অঞ্চল ছিল। এটিকে তখন রাডার বেসমেন্ট হিসেবে ব্যবহার করা হতো।

সূত্র: আল জাজিরা।