মেলিটোপোলে রুশ সামরিক ঘাঁটিতে ইউক্রেনের হামলা

রাশিয়ার দখলকৃত দক্ষিণাঞ্চলীয় শহর মেলিটোপোলে রবিবার রুশ সামরিক সরবরাহ ঘাঁটিতে হামলা চালিয়েছে ইউক্রেন। এমন দাবি করেছেন শহরটির নির্বাসিত মেয়র ইভান ফেডোরভ। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

মেয়র জানান, ইউক্রেনীয় বাহিনী রবিবার মেলিটোপোলে রাশিয়ার সামরিক সরবরাহ ঘাঁটিতে ৩০টিরও বেশি হামলা চালিয়েছে।

অঞ্চলটিতে রাশিয়ার নিয়োগপ্রাপ্ত একজন কর্মকর্তাও শহরটিতে হামলার কথা স্বীকার করেছেন। তবে রয়টার্স জানিয়েছে, তাদের পক্ষে স্বতন্ত্রভাবে বিষয়টির সত্যতা নিশ্চিত করা সম্ভব হয়নি।

বর্তমানে ইউক্রেন নিয়ন্ত্রিত অঞ্চলে রয়েছেন মেলিটোপোলের মেয়র ইভান ফেডোরভ। টেলিগ্রামে দেওয়া পোস্টে নির্বাসিত এই মেয়র বলেন, বেলা ৩টা এবং বেলা ৫টার দিকে একটি সামরিক ঘাঁটিতে ৩০টিরও বেশি হামলা চালানো হয়েছে।

আগের দিন শনিবার মেলিটোপোলের কাছে গোলাবারুদ বহনকারী একটি রুশ সাঁজোয়া ট্রেনও লাইনচ্যুত হয়েছে বলে জানান নির্বাসিত মেয়র।

গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে রুশ আগ্রাসনের দ্বিতীয় দিন ঘাঁটিটির দখল নেয় রুশ বাহিনী। এর পর থেকে ভারী অস্ত্রে ব্যবহৃত গোলাবারুদ সংরক্ষণের জন্য এটি ব্যবহার করা হচ্ছিল বলে জানান ইভান ফেডোরভ।

গত ২৪ ফেব্রুয়ারি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে ইউক্রেনে কথিত বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়া। এই অভিযানকে অবৈধ অ্যাখা দিয়ে পুতিন ও তার ঘনিষ্ঠজনদের ওপর নিষেধাজ্ঞা দিয়ে আসছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো। গত ১৪ জুন প্রকাশিত এক সাক্ষাৎকারে রুশ প্রেসিডেন্টের দফতর ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ স্বীকার করেছেন, পশ্চিমা নিষেধাজ্ঞার ধকল কাটানো সহজ নয়। তিনি বলেন, পশ্চিমাদের যেসব পদক্ষেপ রাশিয়ার অর্থনীতিকে বৈশ্বিক আর্থিক ব্যবস্থা থেকে বিচ্ছিন্ন করে দিয়েছে সেগুলো ছিল কঠিন। তবে তাদের এসব পদক্ষেপ মস্কোকে ‘বন্ধুত্বপূর্ণ’ দেশগুলোর দিকে আরও ঠেলে দিচ্ছে।