এবার রাশিয়ার নজর ‘ডনেস্ক’

ইউক্রেনের লুহানস্ক অঞ্চলের বেশিরভাগ জায়গায় ইতোমধ্যে নিয়ন্ত্রণে নিয়েছে রাশিয়া। এবার মস্কো পার্শ্ববর্তী গুরুত্বপূর্ণ অঞ্চল ডনেস্ক-এ ফোকাস করবে বলে শঙ্কা প্রকাশ করেছেন লুহানস্কের গভর্নর। খবর আল-জাজিরার।

গভর্নর সের্হি হাইদাই বার্তা সংস্থা রয়টার্সকে সাক্ষাৎকারে বলেন, স্লোভিয়ানস্ক এবং বাখমুত শহরটি রাশিয়ার আক্রমণের মুখে পড়তে পারে। কারণ পূর্ব ইউক্রেনের ডনবাস পুরোপুরি নিয়ন্ত্রণে নেওয়ার চেষ্টা করছে রুশ বাহিনী।

এদিকে রুশ বাহিনীর কাছে পূর্বাঞ্চলীয় লিসিচানস্ক শহরের নিয়ন্ত্রণ হারানোর কথা স্বীকার করেছে ইউক্রেনের সেনাবাহিনী। বাহিনীর এক বিবৃতিতে বলা হয়েছে, ‘লিসিচানস্কের জন্য তীব্র লড়াইয়ের পর, ইউক্রেনীয় প্রতিরোধ বাহিনী তাদের দখলকৃত অবস্থান ও লাইন থেকে সরে যেতে বাধ্য হয়েছে’। এর আগে রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু দাবি করেন, তাদের বাহিনী লিসিচানস্ক দখল করেছে এবং পুরো লুহানস্ক অঞ্চলের নিয়ন্ত্রণ নিয়েছে।

ডনবাসের নিয়ন্ত্রণে ধরে রাখা ইউক্রেনের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এর পুরোপুরি নিয়ন্ত্রণে হারালে রুশ বাহিনী আরও ভেতরে ঢোকা সহজ হয়ে যাবে। কিয়েভ নিয়ন্ত্রণে নিতে ব্যর্থ হয়ে ডনবাসে নিজেদের মনোনিবেশ করে মস্কো।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি পুতিনের নির্দেশে ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রুশ বাহিনী। এই অভিযানে ইউক্রেনের মারিউপোল, সামি, খারকিভসহ অনেক শহরে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে ধ্বংসস্তূপে পরিণত করে তুলেছে। এতে ইউক্রেনের কয়েক হাজার বেসামরিক নাগরিক নিহত হয়েছে। অভিযানকে অবৈধ অ্যাখা দিয়ে রাশিয়ার বিরুদ্ধে অর্থনৈতিকসহ বহু নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্রসহ ইউরোপের দেশগুলো।