পরমাণু কেন্দ্রে হামলার হুমকি রুশ জেনারেলের

ইউক্রেনের সঙ্গে অব্যাহত যুদ্ধে পরমাণু যুদ্ধের বিষয়টি বিবেচনায় রয়েছে বলে জানিয়েছেন রাশিয়ার এক শীর্ষ জেনারেল। সোমবার প্রকাশিত এক টেলিগ্রাম পোস্টে মেজর জেনারেল ভ্যালেরি ভ্যাসিলিয়েভ জানান ঝাপারিজ্জিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে মাইন বসিয়েছে রাশিয়া। তিনি স্পষ্ট করে বলেন, এটা হয় রাশিয়ার ভূখণ্ড হবে নয়তো জ্বলন্ত মরুভূমি হয়ে থাকবে।

ওই পোস্টে ভ্যাসিলিয়েভ বলেন, ‘আমরা এগুলো শত্রুদের কাছে গোপন করিনি। আমরা তাদের হুঁশিয়ার করেছি। শত্রুরা জানে স্টেশনটি হয় রাশিয়ার হবে নয়তো কারো হবে না। আমরা এই পদক্ষেপের পরিণতির জন্য প্রস্তুত। আর আপনারা, যোদ্ধা এবং স্বাধীনতাকামীদের অবশ্যই বুঝতে হবে আমাদের অন্য কোনও উপায় নেই। আর যদি কঠিনতম নির্দেশ আসে, তাহলে আমাদের সম্মানের সঙ্গে তা পালন করতে হবে’।

ইউক্রেনের কর্মকর্তারাও এই হুমকির কথা নিশ্চিত করেছেন। ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র আন্দ্রি ইউসোভ জানান, রুশ সেনা ইউনিট ওই কেন্দ্রের নিয়ন্ত্রণ নিয়েছে।

আল জাজিরার খবরে বলা হয়েছে, গত সপ্তাহে ঝাপারিজ্জিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে দুইবার হামলা চালিয়েছে রাশিয়া। এর দ্বিতীয়টিতে কেন্দ্রটির তিনটি বিকিরণ সেন্সর ক্ষতিগ্রস্ত এবং এক কর্মী আহত হয়।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, ইউরোপের সবচেয়ে বড় পারমাণবিক কেন্দ্রে বোমাবর্ষণকে ‘রাশিয়ার পারমাণবিক সন্ত্রাস’ আখ্যা দেন। আন্তর্জাতিক পরমাণু শক্তি কমিশনের (আইএইএ) মহাপরিচালক রাফায়েল গ্রোসি ওই হামলার তীব্র নিন্দা জানান। আইএইএ’র কর্মকর্তারা কেন্দ্রটি অবিলম্বে পরিদর্শনের অনুমতি চেয়েছেন।

সূত্র: নিউজ উইক