ক্রিমিয়ায় নতুন বিস্ফোরণের জন্য নাশকতার ওপর দায় চাপালো রাশিয়া

দখলকৃত ক্রিমিয়া অঞ্চলে রাশিয়ার এক অস্ত্র গুদামে ধারাবাহিক বিস্ফোরণের জন্য নাশকতাকে দায়ী করেছে মস্কো। এর আগে রুশ কর্মকর্তারা জানান, অগ্নিকাণ্ডের কারণে ক্রিমিয়ার ডজানকাই এলাকার মাইসকে গ্রামেরওই গুদামে বিস্ফোরণের ঘটনা ঘটে।

গত সপ্তাহে দৃশ্যত ইউক্রেনীয় হামলায় ক্রিমিয়া উপকূলে রাশিয়ার যুদ্ধবিমান ধ্বংস হয়। গত মঙ্গলবার ক্রিমিয়ার সাকি এলাকায় রাশিয়ার একটি বিমান ঘাঁটি আক্রান্ত হয়। স্যাটেলাইট ছবিতে দেখা গেছে, ওই ঘাঁটির মারাত্মক ক্ষয়ক্ষতিসহ অন্তত আটটি যুদ্ধবিমান ধ্বংস হয়েছে। রাশিয়ার তরফে ওই ঘটনাকেও দুর্ঘটনা বলে বর্ণনা করলেও স্পষ্ট হয়েছে ঘাঁটিটি ইউক্রেনীয় হামলায় আক্রান্ত হয়েছে।

মঙ্গলবার নতুন করে বিস্ফোরণের জন্য কোন ধরনের নাশকতা দায়ী তার কোনও ইঙ্গিত দেয়নি রাশিয়া। তবে দেশটির রাশিয়ার নিরাপত্তা সংস্থা এফএসবি জানিয়েছে, এই মাসে কেবল রাশিয়ার অভ্যন্তরে ছয়টি বৈদ্যুতিক স্থাপনা উড়িয়ে দিয়েছে ইউক্রেনীয় নাশকতাকারীরা।

২০১৪ সালে ইউক্রেনের কাছ থেকে ক্রিমিয়া দখল করে নেয় রাশিয়া। এই বছরের ফেব্রুয়ারিতে রুশ বাহিনী যখন ইউক্রেনে আগ্রাসন শুরু করে তখন দক্ষিণ ইউক্রেনের বিস্তৃত অঞ্চলের নিয়ন্ত্রণ নিতে ক্রিমিয়ায় নিজেদের ঘাঁটি ব্যবহার করে রাশিয়া।

সূত্র: বিবিসি