রুশ পর্যটকদের ‘না’ ইউরোপের চার দেশের

রুশ পর্যটকদের জন্য দরজা বন্ধ করে দিয়েছে রাশিয়ার প্রতিবেশী চার ইউরোপীয় দেশ। রুশ পর্যটকদের প্রতি এই দেশগুলোর পরামর্শ, ইউক্রেন যুদ্ধ চলাকালে তাদের এ ধরনের সফর করা উচিত নয়। সোমবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়, রাশিয়ার সীমান্তবর্তী ইউরোপীয় ইউনিয়নের পাঁচটি দেশের মধ্যে চারটি সোমবার রুশ পর্যটকদের ফিরিয়ে দিতে শুরু করেছে। দেশ চারটি হচ্ছে পোল্যান্ড, এস্তোনিয়া, লাটভিয়া ও লিথুয়ানিয়া।

রাশিয়ার প্রতিবেশী আরেক ইউরোপীয় দেশ ফিনল্যান্ড অবশ্য এখনও পর্যন্ত এ ধরনের কোনও সিদ্ধান্ত নেয়নি। তবে তারা নতুন বিধিনিষেধ আরোপ করেছে। ভিসাপ্রার্থী রুশ নাগরিকদের জন্য কনস্যুলার অ্যাপয়েন্টমেন্টের সংখ্যা কমিয়ে দিয়েছে দেশটি।

ইউক্রেনে রুশ আগ্রাসনের ঘটনায় মস্কোর বিরুদ্ধে ইউরোপীয় ইউনিয়ন বা এর সদস্য দেশগুলোর নিষেধাজ্ঞা এবং অন্যান্য সিরিজ পদক্ষেপের তালিকায় সর্বশেষ সংযোজন এই ঘটনা।

ইউরোপীয় ইউনিয়ন ইতোমধ্যেই রাশিয়া থেকে যাবতীয় ফ্লাইট নিষিদ্ধ করেছে। শুধু রেল ও সড়ক পরিবহন ব্যবস্থা সচল রাখা হয়েছে।

এদিকে আন্তর্জাতিক অঙ্গনে রাশিয়ার আরও বেশি বিচ্ছিন্ন হয়ে পড়ার ঘটনা দৃশ্যমান হচ্ছে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, ‘এটি যুদ্ধের সময় নয়।’ ১৭ সেপ্টেম্বর উজবেকিস্তানে এক সম্মেলনে টেলিভিশনে প্রচারিত বক্তব্যে এমন সমালোচনা করেন মোদি। এর একদিন আগে পুতিন স্বীকার করেন, ইউক্রেন যুদ্ধ নিয়ে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের ‘প্রশ্ন ও উদ্বেগ’ রয়েছে।