যুদ্ধ বন্ধে আগ্রহী পুতিন: এরদোয়ান

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান বলেছেন, তিনি মনে করেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন চাইছেন ইউক্রেনে চলমান যুদ্ধ বন্ধ করতে এবং একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করা হবে। মঙ্গলবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

তুরস্কের প্রেসিডেন্ট বলেছেন, পুতিনের সঙ্গে তার সম্প্রতিক আলোচনায় মনে হয়েছে রুশ প্রেসিডেন্ট চাইছেন যত দ্রুত সম্ভব যুদ্ধ বন্ধ করতে।

চলতি মাসে পাল্টা আক্রমণে রাশিয়ার দখল করা বেশ কিছু ভূখণ্ড পুনরুদ্ধার করেছে রাশিয়া। তুর্কি নেতা ইঙ্গিত দিয়েছেন, ইউক্রেনের পরিস্থিতি রাশিয়ার জন্য কিছুটা সমস্যাজনক।

গত সপ্তাহে উজবেকিস্তানে একটি আঞ্চলিক সম্মেলনে পুতিনের সঙ্গে বিস্তৃত আলাপ করেছেন এরদোয়ান।

মার্কিন সংবাদমাধ্যম পিবিএস-কে দেওয়া সাক্ষাৎকারে তুর্কি প্রেসিডেন্ট বলেছেন, তার মনে হয়েছে রুশ প্রেসিডেন্ট দ্রুত যুদ্ধের অবসান চাইছেন।

এরদোয়ান বলেছেন, উভয়পক্ষের ২০০ বন্দি বিনিময় শিগগিরই হতে পারে। তবে এই বন্দি বিনিময়ের কোনও বিস্তারিত তথ্য তিনি জানাননি।

ইউক্রেন যুদ্ধ শুরুর পর একাধিকবার মধ্যস্থতা করার চেষ্টা করেছেন এরদোয়ান। ন্যাটো সদস্য হলেও যুদ্ধে ভারসাম্যপূর্ণ অবস্থান নিয়ে তুরস্ক রাশিয়ার ওপর পশ্চিমা নিষেধাজ্ঞার বিরোধিতা করেছে।

জাতিসংঘের মধ্যস্থতায় রাশিয়া ও ইউক্রেনের মধ্যে খাদ্যশস্য রফতানি পুনরায় চালু করার চুক্তির বিষয়ে এরদোয়ান সহযোগিতা করেছেন। যুদ্ধবিরতির জন্য সরাসরি আলোচনার পক্ষেও চেষ্টা করে যাচ্ছেন তিনি।