ইউক্রেনজুড়ে বিমান হামলার সাইরেন

রাশিয়ার বিরুদ্ধে নতুন করে ক্ষেপণাস্ত্র নিক্ষেপের অভিযোগ করেছে ইউক্রেন। সোমবার রাজধানী কিয়েভসহ দেশটির বিভিন্ন অংশে বিমান হামলার সাইরেন বেজে উঠে। আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা কার্যকর হওয়ায় সাইরেনের শব্দে লোকজন দ্রুত আশ্রয়কেন্দ্রগুলোতে (বম্ব শেল্টার ইউনিট) চলে যায়। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

ইউক্রেনের বিমানবাহিনীর মুখপাত্র ইউরি ইহানাত বলেছেন, রাশিয়া থেকে ক্ষেপণাস্ত্র নিক্ষেপের ঘটনা ঘটেছে। তবে তাৎক্ষণিকভাবে উল্লেখযোগ্য কোনও ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি।

রুশ হামলার সাইরেন উপেক্ষা না করতে নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্সিয়াল স্টাফের প্রধান আন্দ্রি ইয়ারমাক।

এদিকে এদিন রাশিয়ার সামরিক বাহিনীর দুইটি বিমানঘাঁটিতে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে বেশ কয়েকজন হতাহত হয়েছে বলে খবর পাওয়া গেছে। বিবিসি জানিয়েছে, আক্রান্ত দুই বিমানঘাঁটির অবস্থান রাশিয়ার ইউক্রেন সীমান্ত থেকে কয়েকশ’ কিলোমিটার দূরে। তাৎক্ষণিকভাবে এসব বিস্ফোরণের কারণ জানা যায়নি। তবে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে এ সম্পর্কে অবগত করা হয়েছে বলে জানিয়েছেন ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ।