জাপোরিজ্জিয়ায় গোলাবর্ষণ অব্যাহত রেখেছে ইউক্রেন, অভিযোগ রাশিয়ার

ইউক্রেনের বিরুদ্ধে জাপোরিজ্জিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র এলাকায় অব্যাহত গোলাবর্ষণের অভিযোগ করেছে রাশিয়া। রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু এমন অভিযোগ করেছেন। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

সের্গেই শোইগুর অভিযোগ, অঞ্চলটিতে অব্যাহত গোলাবর্ষণের মধ্য দিয়ে ইচ্ছাকৃতভাবে পারমাণবিক বিপর্যয়ের হুমকি তৈরি করছে কিয়েভ।

তিনি বলেন, কিয়েভের ‘পারমাণবিক সন্ত্রাস’ থেকে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটির সুরক্ষা নিশ্চিতে যাবতীয় ব্যবস্থা নিচ্ছে রুশ বাহিনী।

এর আগে গত মসে রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি সংস্থা রোসাটমের তরফেও জাপোরিজ্জিয়ায় পারমাণবিক দুর্ঘটনার বিষয়ে সতর্ক করা হয়।

২০২২ সালের মার্চে ইউক্রেনের এই পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটির দখল নেয় রাশিয়া। এরপর থেকে সেখানে পরস্পরের বিরুদ্ধে গোলাবর্ষণের পাল্টাপাল্টি অভিযোগ করে আসছে ইউক্রেনীয় ও রুশ বাহিনী।

গত অক্টোবরে জাপোরিজ্জিয়া বিদ্যুৎকেন্দ্র দখলের বিষয়টি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আনুষ্ঠানিকভাবে ঘোষণার পর সাবসিডিয়ারি কোম্পানির মাধ্যমে এটি নিয়ন্ত্রণ করছে রোসাটম। সেখানে কর্মরত ইউক্রেনীয় কর্মীদের রুশ নিয়ন্ত্রিত এলাকায় সরিয়ে নেওয়া হয়েছে।

রোসাটম প্রধান বলেছেন, দৃশ্যত কিয়েভ ছোট আকারের পারমাণবিক দুর্ঘটনা মেনে নিতে রাজি আছে। কিন্তু এমন কিছু হলে ইতিহাসের ধারা পাল্টে যাবে। ফলে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নিরাপত্তা যাতে বিঘ্নিত না হয় সেজন্য সম্ভাব্য সবকিছু করা প্রয়োজন।