‘দ্য স্পিরিট অব ইউক্রেন’ এবার টাইম সাময়িকীর ‘পারসন অব দ্য ইয়ার’

প্রভাবশালী সাময়িকী টাইম ২০২২ সালের ‘পারসন অব দ্য ইয়ার’ ঘোষণা করেছে। এবার এই খেতাব পেয়েছেন যৌথভাবে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ও ‘দ্য স্পিরিট অব ইউক্রেন’। বুধবার এই ঘোষণা দেওয়া হয়। রাশিয়ার আক্রমণের মুখে ইউক্রেন যে প্রতিরোধে যে দৃঢ়তা দেখিয়েছে তার কারণে এই খেতাব প্রদান করা হয়েছে। ফরাসি বার্তা সংস্থা এএফপি এ খবর জানিয়েছে।

জেলেনস্কির কিয়েভে অবস্থানের সিদ্ধান্ত ও চলমান যুদ্ধে দেশকে নেতৃত্ব দেওয়ার কথা উল্লেখ করে টাইম-এর এডিটর ইন চিফ এডওয়ার্ড ফেলসেন্থাল বলেছেন, এই বছরের সিদ্ধান্ত একেবারে স্পষ্ট।

২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়া আক্রমণ শুরুর পর থেকে জেলেনস্কির ভিডিও ভাষণ প্রতিদিন সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত হয়েছে। এসব ভাষণ শুধু যে ইউক্রেনীয় নাগরিক দেখেছেন তা নয়, বিশ্বের বিভিন্ন দেশের সরকারও দেখেছে।

যুদ্ধক্ষেত্রে সেনাদের সঙ্গে সাক্ষাৎ করেছেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট। সম্প্রতি দক্ষিণাঞ্চলীয় খেরসন শহর থেকে রুশদের তাড়িয়ে দেওয়ার পর রাস্তায় তাকে উচ্ছ্বাস করতে দেখা গেছে।

জেলেনস্কির সঙ্গে এই সম্মান ভাগ করা ‘দ্য স্পিরিট অব ইউক্রেন’ সম্পর্কে সাময়িকীটির সম্পাদক বলেছেন, ইউক্রেনে ও বাইরে অসংখ্য মানুষ পর্দার আড়ালে লড়াই করেছেন। এদের মধ্যে রয়েছেন শেষ থেকে শুরু করে চিকিৎসকরা।

টাইম সাময়িকী সর্বপ্রথম ১৯২৭ সালে ‘পারসন অব দ্য ইয়ার’ ঘোষণা শুরু করে। গত বছর এই সম্মান পেয়েছিলেন টেসলা ও স্পেসএক্স প্রধান ইলন মাস্ক।