বিবাহিত নারীর সঙ্গে ঘনিষ্ঠতা ছিল পোপের!

পোলিশ বংশোদ্ভূত এক নারীর সঙ্গে ব্যাপক ‘বন্ধুত্বপূর্ণ’ সম্পর্ক ছিল প্রয়াত দ্বিতীয় পোপ জন পলের। সম্প্রতি তাদের  মধ্যে আদান প্রদান হওয়া কয়েকশ ছবি ও চিঠির সন্ধান পায় বিবিসি। এ চিঠিগুলো তাদের মধ্যে গভীর আবেগঘন সম্পর্কের ইঙ্গিত দেয়।

১৯৭৩ সালে পোল্যান্ডের বংশোদ্ভূত দার্শনিক আনা তেরেসা তিমিনিয়েত্স্কার সঙ্গে তার এই চিঠি আদান প্রদান শুরু হয়। তখনো তিনি পোপ নির্বাচিত হননি। তখন তিনি ছিলেন কার্ডিনাল ক্যারোল উইত্তেভা। ৩০ বছরেরও বেশি সময় তাদের সম্পর্ক স্থায়ী ছিলো।

noname

দ্য এ্যাক্টিং পারসন এন্ড করেসপনডেন্ট ফর ফোর ইয়ারস নামে বইটি নিয়ে পোপ ও তিমিনিকা যখন একসঙ্গে কাজ করতে শুরু করেন তখনি তাদের মধ্যে প্রেমের সম্পর্ক হয়। তাদের এ সম্পর্ক পোপের মৃত্যুর আগ পর্যন্ত অটুট ছিল বলে দাবি করা হচ্ছে।

২০০৫ সালে ৮৪ বছর বয়সে মারা যান পোপ দ্বিতীয় জন পল। আর ওই নারী ২০১৪ সালে ৯১ বছর বয়সে মারা যান। তিনি ছিলেন প্রাণবন্ত ও আভিজাত্যপূর্ণ এক পোলিশ নারী।

বিবিসির হাতে আসা ছবি ও চিঠিগুলো পোল্যান্ডের ন্যাশনাল লাইব্রেরিতে লুকানো ছিল। এগুলোতে ওই নারীর সঙ্গে সাবেক এই পোপের অবকাশযাপনের দৃশ্য উঠে এসেছে। ক্যাম্পিং ও স্কি ট্রিপেও অংশ নিয়েছেন তারা। এছাড়া কয়েকটি ছবিতে তাঁবুর সামনে দুজনকে দেখা গেছে।

noname

১৯৭৮ সালে পোপ নির্বাচিত হন দ্বিতীয় জন পল। তবে পোপ হওয়ার পরও দীর্ঘদিন ছিল তাদের বন্ধুত্ব। তবে তাদের মধ্যে কোনও দৈহিক সম্পর্ক ছিল কিনা এসব চিঠিতে তা পরিষ্কার নয়। সূত্র: বিবিসি।

/এমপি/বিএ/