সলেদারে বিরতিহীন লড়াই: জেলেনস্কি

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় লবণ খনি সমৃদ্ধ শহর সলেদারে রাশিয়া ও ইউক্রেনীয় বাহিনীর লড়াই নিয়ে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, পুরো ডনেস্ক অঞ্চলেই সর্বাত্মক যুদ্ধ চলছে।

রবিবার (১৫ জানুয়ারি) দিবাগত রাতে ভার্চুয়ালি ভাষণে ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, 'সলেদার, বাখমুত, লুহানস্ক এবং ডনেস্ক অঞ্চলে বিরতিহীন লড়াই চলছে।'

গত কয়েকদিন ধরে রাশিয়া দাবি করে আসছে, সপ্তাহখানেক ধরে রক্তক্ষয়ী সংঘর্ষের মধ্য দিয়ে কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ শহর সলেদারের নিয়ন্ত্রণ নিয়েছে তারা। কিন্তু বিষয়টি স্পষ্টভাবে প্রত্যাখ্যান করেছে কিয়েভ।

রাশিয়ার হয়ে আক্রমণে সলেদারের সম্মুখভাগে নেতৃত্বে দিচ্ছে আলোচিত সশস্ত্র রুশ ভাড়াটে গোষ্ঠী ওয়াগনার। যারা বাখমুতসহ বিভিন্ন শহরে ইউক্রেনীয় বাহিনীর বিরুদ্ধে লড়াই করছে। গত সেপ্টেম্বর থেকে ইউক্রেন যুদ্ধে আলোচনা এসেছে সশস্ত্র ভাড়াটে গোষ্ঠীটি। তারা একাধিকবার দাবি করেছে সলেদারের পূর্ণ নিয়ন্ত্রণ নিতে সক্ষম হয়েছে।

তবে গত শনিবারও জেলেনস্কির সরকারের কর্তৃপক্ষ দাবি করেছে, শহরটি উভয়পক্ষের মধ্যে তুমুল লড়াই এখনও অব্যাহত।

সলেদার মস্কোর জন্য কেন গুরুত্বপূর্ণ হয়ে উঠলো, এ প্রসঙ্গে রাশিয়ার সামরিক বিশ্লেষক ভিক্টর লিটোভকিন সম্প্রতি কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরাকে বলেন, ‘সলেদারে এমন এক জায়গায় যা ডনেস্ক পিপলস রিপাবলিকের বৃহত্তম শহর ক্রামতোর্স্কে প্রবেশের পথ খুলে দেবে রাশিয়ার সামরিক বাহিনীর জন্য।’