রাশিয়া-বেলারুশের সামরিক মহড়া শুরু

ইউক্রেনে যুদ্ধ চলার মধ্যেই বেলারুশের সঙ্গে সোমবার (১৬ জানুয়ারি) পূর্ব ঘোষিত যৌথ সামরিক মহড়ায় নেমেছে রাশিয়া। এ অবস্থায় ইউক্রেনে নতুন করে হামলার আশঙ্কা রয়েছে। মস্কো দীর্ঘদিন ধরেই ইউক্রেন যুদ্ধে বেলারুশকে অংশগ্রহণের জন্য চাপ দিয়ে আসছে। কিন্তু মিনস্ক দাবি করছে, তারা ইউক্রেন যুদ্ধে জড়াবে না।

এই দুই দেশের যৌথ সামরিক মহড়ার প্রসঙ্গে সতর্ক করে কিয়েভ জানিয়েছে, বেলারুশ থেকে যেকোনও মুহূর্তে হামলা হতে পারে। কিন্তু ক্রেমলিন তা অস্বীকার করেছে।

মহড়ার প্রসঙ্গে বেলারুশের নিরাপত্তা পরিষদের প্রথম ডেপুটি স্টেট সেক্রেটারি পাভেল মুরাভেইকো অভিযোগ করে বলেছেন, ইউক্রেনের সঙ্গে তার দেশের সীমান্ত পরিস্থিতি খুব একটা শান্ত নয়। বেলারুশকে উসকানি দিচ্ছে কিয়েভ।

ইউক্রেনের ভলোদিমির জেলেনস্কি গত সপ্তাহে বলেছিলেন, তার দেশকে অবশ্যই বেলারুশের সীমান্ত এলাকায় প্রস্তুত থাকতে হবে।

বেলারুশের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ১৬ জানুয়ারি থেকে ১ ফেব্রুয়ারি পর্যন্ত দুই দেশের যৌথ মহড়া অনুষ্ঠিত হবে। দেশটির বিমানবাহিনী এবং সব বিমানঘাঁটি মহড়ায় যুক্ত থাকবে। এরইমধ্যে রাশিয়ার সংশ্লিষ্ট বিমান ইউনিটগুলো বেলারুশে পৌঁছেছে। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা শুরুর কিছুদিন আগে থেকেই বেলারুশে একাধিক সামরিক মহড়া পরিচালনা করে মস্কো। সূত্র: আল জাজিরা