পোল্যান্ডের কাছে ৩টি রুশ উড়োজাহাজের গতিরোধের দাবি নেদারল্যান্ডসের

নেদারল্যান্ডসের দুটি এফ-৩৫ যুদ্ধবিমান পোল্যান্ডের কাছে রাশিয়ার তিনটি সামরিক উড়োজাহাজের গতিরোধ করেছে। সোমবার শেষ রাতে এক বিবৃতিতে এই দাবি করেছে নেদারল্যান্ডসের প্রতিরক্ষা মন্ত্রণালয়। গতিরোধের পর পাহারা দিয়ে রুশ উড়োজাহাজকে সরিয়ে দেওয়া হয়েছে।

ডাচ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, কালিনিনগ্রাদ থেকে ন্যাটো সদস্য পোল্যান্ডের ভূখণ্ডের দিকে অজ্ঞাত উড়োজাহাজগুলো অগ্রসর হতে থাকে।

বাল্টিক উপকূলে কালিনিনগ্রাদ একটি রুশ ছিটমহল। এটি ন্যাটো ও ইউরোপীয় ইউনিয়ন সদস্য পোল্যান্ড ও লিথুয়ানিয়ার মধ্যখানে অবস্থিত।

বিবৃতিতে বলা হয়েছে, পরিচয় শনাক্তের পর জানা যায় তিনটি উড়োজাহাজ রাশিয়ার। দূর থেকে পাহারা দিয়ে দুটি ডাচ এফ-৩৫ যুদ্ধবিমান তাদের ন্যাটো অংশীদারের আকাশসীমা থেকে সরিয়ে দেয়।

তিনটি উড়োজাহাজের মধ্যে একটি গোয়েন্দা নজরদারিতে ব্যবহৃত হয়। এটির আইআই-২০এম কুট-এ। ন্যাটো এটিকে রুশ ইলিউশিন আইআই-২০ এম হিসেবে নামকরণ করেছে। অপর দুটি হলো এসইউ-২৭ ফ্ল্যাঙ্কার্স। ন্যাটো এটিকে সুখই এসইউ-২৮ যুদ্ধবিমান হিসেবে ডাকে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় তাৎক্ষণিকভাবে এই বিষয়ে মন্তব্যের অনুরোধে সাড়া দেয়নি।

নেদারল্যান্ডসের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ফেব্রুয়ারি ও মার্চ মাস পর্যন্ত পোল্যান্ডে আটটি ডাচ এফ-৩৫ যুদ্ধবিমান মোতায়েন থাকবে।