নাক চেপে হাঁটছেন প্যারিসবাসী

এক সপ্তাহ ধরে বর্জ সংগ্রহকারীদের ধর্মঘটের কারণে প্যারিসের বিশাল এলাকার রাস্তায় ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে ময়লা স্তূপ। ফ্রান্সের রাজধানী জমা হয়েছে কয়েক হাজার টন বর্জ্য।

ফ্রেঞ্চ রেডিওর কাছে প্যারিসের এক বাসিন্দা অভিযোগ করে বলেন, এই নোংরা-আবর্জনা ইঁদুর ও তেলাপোকাকে আকৃষ্ট করছে।

ম্যাক্রোঁ সরকারের পেনশনের বয়সসীমা ৬২ থেকে ৬৪ বছর করার প্রতিবাদে শ্রমিকরা ধর্মঘট পালন করছেন। প্যারিস ছাড়াও নান্তেন, রেনস ও লে হাবরেও এই ধর্মঘটের প্রভাব পড়ছে।

এক সপ্তাহ আগে আবর্জনা সংগ্রহকারীরা পেনশন ধর্মঘটে যোগ দেন। প্যারিস কর্তৃপক্ষ বলছে, শ্রমিকদের ধর্মঘটের কারণে জেলা শহরের অর্ধেক এলাকায় আবর্জনা সংগ্রহ বন্ধ হয়ে পড়েছে।

সোমবার প্যারিস কর্তৃপক্ষ বলেছে, ৫ হাজার ৬০০ টন ময়লা এখনও সংগ্রহ করা বাকি রয়েছে।

ইউরোপ১ রেডিওর এক মন্তব্যকারী পরিস্থিতির বর্ণনা করতে গিয়ে বলেছেন, প্যারিসে এখন ৬০ লাখের মতো ইঁদুর, যা মানুষের চেয়ে দ্বিগুণ।

তবে ১০ ডিস্ট্রিক্ট এলাকাটির আবর্জনা ব্যবস্থাপনা বেসরকারি কোম্পানি দ্বারা পরিচালিত হয়। এখানে পরিস্থিতি স্বাভাবিক বলে উল্লেখ করেছে প্যারিস কাউন্সিল। একটি টেলিভিশন চ্যানেলের খবরে বলা হয়েছে, ৬ ডিস্ট্রিক্ট থেকে একটি বেসরকারি কোম্পানি আবর্জনা সংগ্রহ করেছে সোমবার রাতে। সাধারণত এই এলাকার ময়লা সংগ্রহ করেন কাউন্সিলের শ্রমিকরা। প্যারিসের পশ্চিমাংশেও এমনটি দেখা গেছে।

শীর্ষস্থানীয় কাউন্সিল কর্মকর্তা এমানুয়েল গ্রেগরি বলেছেন, পরিস্থিতি জটিল। কিন্তু কর্তৃপক্ষ জনগণের নিরাপত্তাকে অগ্রাধিকার দিচ্ছে। খাবারের বাজার, মাটিতে পড়ে থাকা ময়লার ব্যাগ সরিয়ে ফেলা হচ্ছে, যাতে করে পথচারীরা নিরাপদে হাঁটতে পারেন।

বিশেষজ্ঞ রোমাইন লাসিউর বলেন, এই ধর্মঘট ইঁদুরের আচরণে পরিবর্তন এনেছে। তারা ময়লা স্তূপে তাণ্ডব চালাচ্ছে, বংশ বিস্তার করছে। ময়লা সংগ্রহকারী ও সাধারণ মানুষের স্বাস্থ্য ঝুঁকি রয়েছে।

সূত্র: বিবিসি