হাওয়াইয়ে দাবানলে মৃত্যু বেড়ে ৮৯, হাজারো বাড়ি-ঘর পুড়ে ছাই

যুক্তরাষ্ট্রের হাওয়াই অঙ্গরাজ্যের মাউই কাউন্টিতে গত কয়েকদিনের দাবানলে কীভাবে সবশেষ হয়ে গেছে– তা নিজের চোখেই দেখতে হয়েছে বাসিন্দাদের। এক এক করে ২ হাজারেরও বেশি বাড়ি-ঘর পুড়ে ছাই। এই ভয়াবহ প্রাকৃতিক দুর্যোগে এখন পর্যন্ত পুড়ে মারা গেছেন অন্তত ৮৯ জন। ধ্বংসাবশেষে চলছে নিখোঁজদের সন্ধান।

রাজ্যে এমন দাবানল আগে কখনও দেখেনি কেউ। বাড়ি-ঘর হারিয়ে আশ্রয়হীন বহু মানুষ। অগ্নিকাণ্ড থেকে পালিয়ে অনেকে জরুরি আশ্রয় কেন্দ্রে অবস্থান নিয়েছেন।

আগুনের তাণ্ডবে বিধ্বস্ত শহর লাহাইনাসহ মাউই দ্বীপের কিছু অংশে এখনও জ্বলছে। আগুন নেভানোর চেষ্টা অব্যাহত রেখেছে দমকল বাহিনী।

অগ্নিকাণ্ডে কয়েক বিলিয়ন ডলারের ক্ষয়ক্ষতি, ছবি: এপি

কেন্দ্রীয় জরুরি ব্যবস্থা বিভাগের (ফেমা) জ্যেষ্ঠ কর্মকর্তা জেরেমি গ্রিনবার্গ বিবিসিকে বলেছেন, অতিরিক্ত সহায়তা পাঠানো হয়েছে দুর্যোগকবলিত এলাকায়। শহরে অনুসন্ধান ও উদ্ধারকারী দল কাজ করে যাচ্ছে।

লাহাইনায় ধ্বংসস্তূপে মৃতদেহ শনাক্ত করতে প্রশিক্ষিত কুকুর ব্যবহার করা হচ্ছে। কিছু কিছু জায়গায় মৃতদেহের অস্তিত্ব পাওয়া গেছে। দাবানল তাণ্ডব কমে এলে শনিবার এখানকার প্রধান সড়কটি খুলে দেওয়া হলে আবারও বন্ধ করতে বাধ্য হয় কর্তৃপক্ষ।

একে ‘হাওয়াই রাজ্যের ইতিহাসে সবচেয়ে বড় প্রাকৃতিক দুর্যোগ’ বলে বর্ণনা করেছেন গভর্নর জোশ গ্রিন বলেছেন। প্যাসিফিক ডিজাস্টার সেন্টার (পিডিসি) ও ফেমার তথ্য অনুযায়ী, মাউই পুনর্নির্মাণের খরচ হবে কমপক্ষে সাড়ে পাঁচশ কোটি মার্কিন ডলার। ক্ষয়ক্ষতি মোকাবিলা ও কাটিয়ে উঠতে কেন্দ্রীয় সরকারের সঙ্গে যোগাযোগ করছে স্থানীয় প্রশাসন। গত মঙ্গলবার দাবানল শুরু হয়। বাতাসের কারণে দ্রুত ছড়িয়ে পড়ে।

সূত্র: বিবিসি