গ্রিনল্যান্ডে ২০৬ যাত্রীসহ আটকে গেছে বিলাসবহুল প্রমোদতরি

একটি বিলাসবহুল প্রমোদতরি গ্রিনল্যান্ডে আটকা পড়েছে। ওশেন এক্সপ্লোরার নামের প্রমোদতরির পরিচালক ও উদ্ধারকর্মীরা জানিয়েছেন, এই সপ্তাহের শুরুতে ২০৬ জন যাত্রী নিয়ে গ্রিনল্যান্ডের প্রত্যন্ত অঞ্চলে আটকে যায় জাহাজটি। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

ডেনমার্কের সামরিক বাহিনীর জয়েন্ট আর্কটিক কমান্ড (জেএসি) বলেছে, মঙ্গলবারে যে জোয়ার ছিল তা ১০৪ মিটার ওশেন এক্সপ্লোরারটিকে ভাসিয়ে আনতে পারেনি। তিনি আরও বলেন, দিনের বেলায় যে জোয়ার এসেছিল তা যথেষ্ট ছিল না।

অস্ট্রেলিয়ায় ক্রুজ অপারেটর অরোরা এক্সপিডিশনস জানিয়েছে, জাহাজের সবাই নিরাপদে আছেন। সিডনি-ভিত্তিক অরোরা এক বিবৃতিতে বলেছে, জাহাজের আশেপাশে আপাতত কোনও বিপদের আশঙ্কা নেই।

সোমবার গ্রিনল্যান্ডের রাজধানী নুউকের উত্তর-পূর্বে প্রায় এক হাজার ৪০০ কিলোমিটার দূরে আলপেফজর্ড জাতীয় উদ্যানে ভ্রমণ করার সময় জাহাজটি আটকে যায়। তাদেরকে উদ্ধার করার জন্য নিকটতম উদ্ধারকারী জাহাজ এখনও কয়েক দিনের দূরত্বে আছে।

মঙ্গলবার ডেনিশ এয়ারফোর্স প্লেন থেকে তোলা ছবিতে দেখা যায়, ওশান এক্সপ্লোরার সূর্যের আলোর সঙ্গে শান্ত জলে সোজা হয়ে ভেসে আছে। জেএসি বলেছে, তারা ওশান এক্সপ্লোরারকে মুক্ত করতে সাহায্য করতে পারবে কিনা তার জন্য কাছাকাছি জাহাজের সঙ্গে যোগাযোগ করেছে। তবে শুক্রবারের আগে এটিকে মুক্ত করা হয়ত সম্ভব হবে না।

গ্রিনল্যান্ড উত্তর আটলান্টিক মহাসাগরে ডেনমার্কের একটি আধা-সার্বভৌম অঞ্চল। যার জনসংখ্যা মাত্র ৫৭ হাজার। এই অঞ্চলের ভূমি খুব রুক্ষ। পুরো অঞ্চল বরফের চাদরে ঢাকা যা পর্যটকদের খুব আকর্ষণ করে।