ক্রিমিয়ায় রুশ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থায় আঘাতের দাবি ইউক্রেনের

অধিকৃত ক্রিমিয়ায় একটি রুশ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থায় সফল আঘাতের দাবি করেছে ইউক্রেনীয় সেনাবাহিনী। ফরাসি বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, রবিবার দিবাগত রাতে এই হামলা চালানো হয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে ইউক্রেনীয় সেনাবাহিনী বলেছে, সশস্ত্রবাহিনী সফলভাবে দখলকৃত ক্রিমিয়ার পশ্চিম উপকূলীয় এলাকায় একটি আকাশ প্রতিরক্ষা ব্যবস্থায় আঘাত করেছে।

এই বিষয়ে ইউক্রেন বিস্তারিত কিছু জানায়নি। রাশিয়াও আনুষ্ঠানিকভাবে কিছু বলেনি। স্বতন্ত্রভাবে পশ্চিমা সংবাদমাধ্যম এই দাবির সত্যতা যাচাই করতে পারেনি।

তবে রুশ সেনাবাহিনীর ঘনিষ্ঠ রায়বার টেলিগ্রাম চ্যানেলে দাবি করা হয়েছে, ক্রিমিয়ার ওলেনিভকা গ্রামের কাছে ইউক্রেনের ছোড়া দুটি মার্কিন এটিএসিএমএস ক্ষেপণাস্ত্র পড়েছে।

চ্যানেলটি আরও দাবি করেছে, রুশ সেনারা ক্ষেপণাস্ত্র দুটিকে ভূপাতিত করতে পারেনি। কিন্তু আগাম সতর্কতামূলক পদক্ষেপের কারণে বড় ধরনের কোনও ক্ষয়ক্ষতি হয়নি।

রায়বার চ্যানেল বলেছে, এই ঘটনায় দেড় ঘণ্টা পর রুশ কৃষ্ণসাগরীয় নৌবহরের নাবিকরা সেভাস্তোপোলের কাছে তিনটি ইউক্রেনীয় সামুদ্রিক ড্রোন পেয়েছে। এগুলোর একটি ধ্বংস করা হয়েছে। অপর দুটি খেরসনেস উপসাগরে প্রবেশের চেষ্টা করলে রুশ সেনারা গুলি করে ডুবিয়ে দেয়।

মার্কিন বার্তা সংস্থা এপি জানিয়েছে, ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় খেরসনের আবাসিক এলাকায় রবিবার দিবাগত রাতে রাশিয়ার গোলাবর্ষণে ৯১ বছর বয়সী এক বৃদ্ধা নিহত হয়েছেন। স্থানীয় কর্মকর্তারা বলেছেন, গোলাবর্ষণে একটি বহুতল আবাসিক ভবনে আগুন লেগে যায়। ভবনের কিছু অংশ ধসে পড়ে।

সোমবার ইউক্রেনীয় প্রেসিডেন্টের কার্যালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় রুশ হামলায় অন্তত ৩ বেসামরিক নিহত ও আরও ১২ জন আহত হয়েছেন।

এদিকে, রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু বলেছেন, পশ্চিমা জোট বর্তমান সামরিক সংঘাতকে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ছড়িয়ে দেওয়ার চেষ্টা করছে। সোমবার চীনের সর্ববৃহৎ বার্ষিক সামরিক কূটনৈতিক অনুষ্ঠান ‘বেইজিং জিয়াংশান ফোরাম’-এ দেওয়া বক্তব্যে তিনি এই মন্তব্য করেছেন।