অস্ট্রেলিয়ার পূর্বে বজ্রঝড়, উত্তরে বইছে তাপপ্রবাহ

পূর্ব অস্ট্রেলিয়ার কিছু অংশে বজ্রঝড়ের কারণে শনিবার থেকে (৩০ ডিসেম্বর) ভারী বৃষ্টি ও শিলাবৃষ্টি হচ্ছে। সেইসঙ্গে বইছে ঝড়ো বাতাস।  বৈরী এই আবহাওয়া নতুন বছরেও অব্যাহত থাকবে। বজ্রপাতে এখন পর্যন্ত দুইজন আহত হয়েছে। নিউ সাউথ ওয়েলস  ও কুইন্সল্যান্ড রাজ্যে ঝড়ের সতর্কতা জারি করেছে আবহাওয়া বিভাগ। ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।

একটি প্রেস ব্রিফিংয়ে আবহাওয়াবিদ ডেভিড গ্রান্ট বলেন, ‘আমরা এখন বজ্রপাতের আরেকটি সক্রিয় সময়ে প্রবেশ করছি। আরও বিচ্ছিন্ন এবং খুব বিপজ্জনক বজ্রঝড়ের সম্ভাবনা রয়েছে।’

ঝড়টি দেশটির নিউ সাউথ ওয়েলস রাজ্যের পোর্ট ম্যাককুয়ারি থেকে কুইন্সল্যান্ডের রকহ্যাম্পটন পর্যন্ত এক হাজার কিলোমিটার (৬২০ মাইল) এরও বেশি প্রসারিত হওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে। এই ঝড়ের প্রভাব দক্ষিণ-পূর্ব কুইন্সল্যান্ডেও প্রভাব ফেলবে বলে আশঙ্কা করা হচ্ছে।

কিছু অঞ্চলে শনিবার সকালে দুই ঘন্টার মধ্যে প্রায় ১১০ মিলিমিটার (৪.৩ ইঞ্চি) বৃষ্টি হয়েছে, যা প্রায় এক মাসের মোট বৃষ্টিপাতের সমান। এসময় শিলাবৃষ্টি হয়েছে ৬ সেন্টিমিটারের (২.৪ ইঞ্চি) মতো। দেশটিতে বৈরী এই আবহাওয়া নতুন বছরেও অব্যাহত থাকবে বলে মনে করছেন আবহাওয়াবিদরা।

দেশটিতে গত ২৫ ও ২৬ ডিসেম্বরে আঘাত হানা ঘূর্ণিঝড়ে ১০ জনের প্রাণহানি হয়েছিল। পূর্বাঞ্চলের কয়েক হাজার বাড়ি বিদ্যুৎবিচ্ছিন্ন ছিল।

এর আগে, চলতি মাসের শুরুর দিকে ঘূর্ণিঝড় জ্যাস্পার আঘাত হানার পরে সেখানে ব্যাপক বন্যা ও ক্ষয়ক্ষতি হয়৷

এদিকে, অস্ট্রেলিয়ার উত্তর এবং পশ্চিমে একটি তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া রাজ্যের উত্তর-পশ্চিমাঞ্চলীয় খনির শহর মার্বেল বারে শনিবারের তাপমাত্রা ৪৯ ডিগ্রি সেলিসিয়াস স্পর্শ করবে সতর্ক করা হয়েছে।