সমাজতন্ত্রের বিয়েতে সাম্যবাদ, লেনিনবাদ!

এই সপ্তাহে ভারতের দক্ষিণাঞ্চলে সমাজতন্ত্র যখন বিয়ে করবেন, তখন ছোট্ট মার্কসবাদও বাদ পড়বে না। উপস্থিত থাকবেন বরের দুই বড় ভাই সাম্যবাদ ও লেনিনবাদও।

এরা সবাই তামিলনাড়ু রাজ্যের কমিউনিস্ট পার্টি অব ইন্ডিয়ার একটি জেলার সাধারণ সম্পাদক মহান নামের নেতার বংশধর। রাজ্যটিতে এখনও বামপন্থী আদর্শের প্রভাব রয়েছে।

মহান বলেন, সোভিয়েত ইউনিয়নের পতনের সময় আমার প্রথম ছেলের জন্ম হয়। সবখানেই খবর পড়ছিলাম যে সাম্যবাদ শেষ হয়ে গেছে। কিন্তু যতদিন মানুষ বেঁচে থাকবে ততদিন সমাজতন্ত্র শেষ হবে না। তাই আমি প্রথম সন্তানের নাম রাখি সাম্যবাদ।

মহান পরের দুই ছেলের নাম রেখেছেন লেনিনবাদ ও সমাজতন্ত্র। আর পাঁচ মাস বয়সী নাতির নাম মার্কসবাদ। রবিবার বয়সে ছোট সমাজতন্ত্র বিয়ের পিঁড়িতে বসতে যাচ্ছেন।

সমাজতন্ত্রের হবু বউয়ের নাম পি মমতা ব্যানার্জী। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর নাম অনুসারে এই নাম রেখেছেন তার দাদা। মমতা সম্প্রতি বিধানসভা নির্বাচনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দলকে হারিয়েছেন। হবু দম্পতির বিয়ের আমন্ত্রণপত্র সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে।

সমাজতন্ত্র ও মমতা ব্যানার্জী ও তাদের বিয়ের আমন্ত্রণপত্র

শীতলযুদ্ধের সময় ভারত অনেকটাই সোভিয়েত ইউনিয়ন ঘেঁষা ছিল। অনেকের নাম রাখা হয়েছে স্ট্যালিন, লেনিন, ট্রটস্কি, পুশকিন এবং এমনকি সোভিয়েত ইউনিয়নের রাষ্ট্রীয় সংবাদপত্র প্রাভদা নামের মানুষের খোঁজও পাওয়া যায় দক্ষিণ ভারতে।

তামিল নাড়ুর বর্তমান মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিনের নাম রেখেছেন তার বাবা সোভিয়েত শাসক স্ট্যালিনের প্রতি শ্রদ্ধা জানিয়েছে।

মহান জানান, তার ছেলের নামে অস্বাভাবিকতা কিছু নেই। তার অনেক কমরেড সন্তানের নাম রেখেছেন, মস্কো, রাশিয়া, ভিয়েতনাম ও চেকোস্লোভাকিয়া।

অবশ্য তিনি স্বীকার করেছেন, স্কুলে টিটকারির শিকার হতে হয়েছে তার ছেলেদের, বিশেষ করে সমাজতন্ত্রকে। তিন বছর বয়সে সমাজতন্ত্রকে ভর্তি করতে একটি হাসপাতাল অস্বীকৃতি জানিয়েছিল।

মহান বলেন, তারা সমাজতন্ত্র নামেই ভীত এবং শুরুতে আমাকে অনেক সমস্যায় পড়তে হয়েছিল। কিন্তু আস্তে আস্তে তা কেটে গেছে।

বিশের কোটায় থাকা তিন ছেলেই স্থানীয় কমিউনিস্ট পার্টির সদস্য। লেনিনবাদ তার ছেলের নাম জার্মান দার্শনিক কার্ল মার্কসের নামে রেখেছেন।

মহান বলেন, এখন আমার ছেলের ঘরে একটি নাতনি জন্মের অপেক্ষা করছি। যার নাম আমি রাখব কিউবাবাদ। সূত্র: আল জাজিরা।