যোগী আদিত্যনাথের বিজ্ঞাপনে কলকাতার ফ্লাইওভারের ছবি, বিতর্কে বিজেপি

ভারতের উত্তরপ্রদেশের যোগী আদিত্যনাথের বিজেপি সরকার একটি জাতীয় দৈনিকের প্রথম পাতায় বিরাট বিজ্ঞাপন দিয়ে চরম অস্বস্তিতে পড়েছে। বৃহস্পতিবার ইন্ডিয়ান এক্সপ্রেস পত্রিকায় প্রকাশিত ওই বিজ্ঞাপনে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের বিশাল ছবির সঙ্গে রাজ্যের উন্নয়ন তুলে ধরতে যে ছবি ছাপা হয়েছে তা মূলত পশ্চিমবঙ্গের কলকাতার ‘মা’ ফ্লাইওভারের ও স্কাইলাইনের। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’র বাংলা সংস্করণ এখবর জানিয়েছে।

আসন্ন ভোটের কথা মাথায় রেখেই রবিবারের ইন্ডিয়ান এক্সপ্রেস-এ যোগী সরকার পাতাজোড়া বিজ্ঞাপন দিয়েছিল। যার শিরোনাম 'ট্রান্সফর্মিং উত্তরপ্রদেশ'। মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ কীভাবে রাজ্যের ভোল বদলেছেন, ফলাও করে তার বর্ণনা ছিল সেখানে। কিন্তু গন্ডগোল বাঁধে সঙ্গে জুড়ে দেওয়া ছবির কারণে। ওই ছবিতে নীল-সাদা রেলিং দেওয়া মা ফ্লাইওভার, আইকনিক হলুদ ট্যাক্সি আর দিগন্তের পাঁচতারা হোটেল থেকে নিমেষেই চিনে নেওয়া যায় ওই ছবিটি আসলে কলকাতার।  

বিজেপির এই বিভ্রাট লুফে নিতে এতটুকুও দেরি করেনি তৃণমূল। দলটির জাতীয় মুখপাত্র ও এমপি মহুয়া মৈত্র বলেন, এটা একদিকে যেমন হাস্যকর তেমনি কিন্তু আবার আশ্চর্য হওয়ারও কিছু নেই! কারণ যোগী তো উত্তরপ্রদেশে কিছু করেননি, কাজেই তাকে রাজ্যের উন্নয়নের ছবি দিতে হলে অন্যের থেকে ধার করেই দিতে হবে। আর সেখানে আমাদের কলকাতার মা ফ্লাইওভার, জে ডাব্লিউ ম্যারিয়ট হোটেলের ছবির কাছে ওনাকে হাত পাততে হচ্ছে, সেটা দেখে আমাদের বেশ ভালোই লাগছে।

বিষয়টি নিয়ে উত্তরপ্রদেশ বা দিল্লিতে বিজেপির নেতারা কেউই মুখ খুলতে রাজি হননি, কিংবা বিষয়টি তাদের জানা নেই বলে এড়িয়ে গিয়েছেন। তবে পশ্চিমবঙ্গে বিজেপির মুখপাত্র শমীক ভট্টাচার্যের দাবি, ভুলটা আসলে বিজ্ঞাপনী সংস্থার, রাজ্য সরকারের নয়।

দুপুরে ইন্ডিয়ান এক্সপ্রেস পত্রিকাগোষ্ঠী টুইট করে জানায় ভুলটা তাদের মার্কেটিং বিভাগের এবং তাদের সব ডিজিটাল সংস্করণ থেকেই বিজ্ঞাপনটি সরিয়ে দেওয়া হয়েছে।