আটকেপড়া ভারতীয়দের উদ্ধারে মোদিকে চিঠি

আফগানিস্তানের রাজধানী কাবুলে এখনও প্রায় ৭০ জন ভারতীয় নাগরিক আটকে রয়েছেন। সঙ্গে রয়েছেন আরও প্রায় ২০০ ভারতীয় বংশোদ্ভূত আফগান নাগরিক। তারা প্রত্যেকে অপেক্ষায় রয়েছেন, কখন কেউ তাদের উদ্ধার করতে আসবে। কখন একটি উদ্ধারকারী বিমান এসে নামবে কাবুল বিমানবন্দরে। এক প্রকার অসহায় হয়েই তারা দিন কাটাচ্ছেন কাবুলে। তাদের পরিস্থিতির কথা তুলে ধরে রবিবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দফতরে চিঠি পাঠানো হয়েছে। ইন্ডিয়া ওয়ার্ল্ড ফোরাম এবং অন্যান্য স্বেচ্ছাসেবী সংগঠনগুলোর উদ্যোগে এই চিঠি পাঠানো হয়। এতে আটকেপড়া নাগরিকদের অবিলম্বে দেশে ফেরানোর বিষয়টি বিবেচনা করতে মোদির প্রতি অনুরোধ করা হয়েছে।

দিল্লি শিখ গুরুদ্বার ম্যানেজমেন্ট কমিটির সাবেক সভাপতি মনজিৎ সিং জি কে চিঠিতে লিখেছেন, কাবুলে আটকেপড়া ভারতীয় এবং ভারতীয় বংশোদ্ভুত আফগান নাগরিকরা ভীষণ আতঙ্কে রয়েছেন। ঘন ঘন শিখ নেতাদের কাছে এবং গুরুদ্বারগুলোতে ফোন আসছে উদ্ধারের জন্য। তাদের মধ্যে অনেকেরই ই-ভিসা পেতে সমস্যা হচ্ছে। অথচ এর আগেও তাদের ভারতে আসার ইতিহাস রয়েছে। আগে ভিসাও পেয়েছিলেন।

এদিকে আফগানিস্তান ইস্যুতে আলোচনায় পাকিস্তানসহ পাঁচ দেশকে আমন্ত্রণ জানিয়েছে ভারত। মূলত আফগানিস্তানের প্রতিবেশী দেশগুলোকে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা পর্যায়ের এই বৈঠকে আমন্ত্রণ জানানো হয়েছে। এর মধ্যে পাকিস্তান ছাড়া বাকি দেশগুলো হচ্ছে চীন, রাশিয়া, ইরান ও তাজিকিস্তান। আগামী ১০ নভেম্বর ও ১১ নভেম্বর, দুই দিনের মধ্যে যে কোনও একদিন বৈঠকের প্রস্তাব দেওয়া হয়েছে।

ইতোমধ্যেই দিল্লির তরফে আমন্ত্রণ জানানো হয়েছে পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মঈদ ইউসুফকে। দিল্লি মনে করছে, শান্তি স্থাপনে এই বৈঠক অত্যন্ত গুরুত্বপূর্ণ। মানবাধিকার ও নিরাপত্তা, উভয় ক্ষেত্রেই জোর দেওয়া হবে এই বৈঠকে। সূত্র: টিভি৯।