আবারও কলকাতার মেয়র ফিরহাদ

ফিরহাদ হাকিমকেই কলকাতা পুরনিগমে দলনেতা হিসেবে নির্বাচিত করলো তৃণমূল। অর্থাৎ আগামী পাঁচ বছর কলকাতার মেয়র হতে চলছেন তিনি। চেয়ারপার্সন হচ্ছেন মালা রায়। ডেপুটি মেয়র পদে বসছেন অতীন ঘোষ।

বৃহস্পতিবার মহারাষ্ট্র ভবনে কলকাতার মেয়র হিসেবে ফিরহাদের নাম প্রস্তাব করেন রাজ্য তৃণমূলের সভাপতি সুব্রত বক্সি। তাতে সায় দেন কাউন্সিলররা। সর্বসম্মতভাবেই কলকাতা পুরনিগমে তৃণমূলের দলনেতা নির্বাচিত হন ফিরহাদ। অর্থাৎ তিনিই হতে চলেছেন কলকাতার নতুন মেয়র। তবে নিয়ম মোতাবেক, এখনও আনুষ্ঠানিকভাবে ফিরহাদ মেয়র হননি। পরবর্তীতে পুরনিগমের পক্ষ থেকে বিজ্ঞপ্তি জারি করা হবে। এরপরই সরকারিভাবে কলকাতার মেয়র হবেন তিনি।

মেয়রের দায়িত্ব পাওয়ার পর ফিরহাদ জানান, মমতা যে বিশ্বাস রেখেছেন, তাতে তিনি আপ্লুত। মৃত্যু পর্যন্ত নিজের জীবন দিয়ে মমতার বিশ্বাসের মর্যাদা রাখবেন। সেইসঙ্গে মেয়র হিসেবে নিজের প্রথম কাজ কী হতে চলেছে, তাও স্পষ্ট করে দেন ফিরহাদ। জানান, ভোটের আগে যে প্রতিশ্রুতি দিয়েছিল তৃণমূল, তার প্রতিটি পালন করা হবে। 

পাশাপাশি আবারও পুরনিগমের চেয়ারপার্সন হচ্ছেন মালা। মমতা জানান, অভিজ্ঞতা তো গুরুত্বপূর্ণ। তাই চেয়ারপার্সন পদে টানা ছয় বারের কাউন্সিলরকে বসানো হচ্ছে। তারই মধ্যে দুই জন ডেপুটি মেয়র করা হতে পারে বলে যে জল্পনা ছিল,সেই পথে যায়নি তৃণমূল। ডেপুটি মেয়র করা হয়েছে অতীনকে। এদিকে দেবাশিস কুমারকে ডেপুটি মেয়র করা না হলেও মেয়র ইন কাউন্সিলে সর্বপ্রথম তার নামই ঘোষণা করেছেন মমতা। 

তাছাড়া আরও ১২ জনকে মেয়র ইন কাউন্সিল করা হয়েছে। সেই সঙ্গে বৃহস্পতিবার ঘোষণা করা হয়েছে ১৬টি বোরো কমিটির চেয়ারম্যানের নাম। তাদের মধ্যে নয় জনই নারী।

সেইসবের মধ্যেই দলের অন্দরে কোন্দল রুখতে একাধিকবার ঘুরিয়ে বার্তা দিয়েছেন মমতা। তিনি জানান,ভালো কাজ করলে দল দেখবে। তৃণমূলে কোনও ব্যক্তিগত লবি নেই। তৃণমূলে একটাই লবি,তা হল দল। আর নেতা একটাই - মা-মাটি-মানুষ। প্রতি ছয় মাস অন্তরে কাজ খতিয়ে দেখা হবে বলেও জানান তৃণমূল সুপ্রিমো।