জাতীয় সংগীত অবমাননার অভিযোগে মমতাকে আদালতে তলব

ভারতের জাতীয় সংগীত অবমাননার অভিযোগে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে সমন জারি করেছে মুম্বাইয়ের একটি আদালত। আগামী ২ মার্চ তাকে হাজিরা দিতে মুম্বাইয়ের মাঝগাঁওয়ের নগর দায়রা আদালত নির্দেশ দিয়েছে। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি ও আনন্দবাজার পত্রিকা এখবর জানিয়েছে।

১ ডিসেম্বর মুম্বাইয়ে চিত্রনাট্যকার ও কবি জাভেদ আখতারের ব্যবস্থাপনায় একটি অনুষ্ঠানে ভারতের বিশিষ্টজনেদের সঙ্গে সাক্ষাৎ করেছিলেন মমতা। সেই অনুষ্ঠানেই তার বিরুদ্ধে জাতীয় সংগীত ‘অবমাননা’র অভিযোগ ওঠেছে।

মুম্বাইয়ের বিজেপি শাখার সেক্রেটারি বিবেকানন্দ গুপ্ত মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছেন। অভিযোগে তিনি বলেন, জাতীয় সংগীতকে অবমাননা করেছেন মুখ্যমন্ত্রী মমতা। একটি বৈঠকে জাতীয় সংগীতের মাঝে তাকে উঠে দাঁড়াতে দেখা গেছে।

বিজেপির অভিযোগ, জাতীয় সংগীতের প্রথম থেকেই উঠে দাঁড়াননি মমতা। মাঝখানে বেশ কিছুটা গান গাওয়ার পর তাকে উঠে দাঁড়াতে দেখা গেছে। প্রথমটুকু তিনি বসে বসেই গাইছিলেন। এতেই জাতীয় সংগীতের অবমাননা হয়েছে বলে দাবি করেছে গেরুয়া শিবির। শুধু তাই নয়, এরপর জাতীয় সংগীত চলাকালীনই মমতা বন্দ্যোপাধ্যায় হঠাৎ মঞ্চ ছেড়ে বেরিয়ে যান বলেও অভিযোগ উঠেছে।  

বিজেপির আরও অভিযোগ, পুরো গান না গেয়ে ‘জয় মহারাষ্ট্র’ বলে শেষ করেন মমতা। এতে জাতীয় সংগীতকে অপমান করা হয়েছে। আগামী মাসের ২ তারিখ এই মামলার শুনানি অনুষ্ঠিত হবে।