দলিত মন্দিরে কীর্তন গাইলেন মোদি (ভিডিও)

ভারতে পালিত হচ্ছে রবিদাস জয়ন্তী। বুধবার দিবসটি উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন প্রেসিডেন্ট রাম নাথ কোবিন্দ। এক টুইট বার্তায় তিনি এই সন্ন্যাসীর দেখানো পথ অনুসরণ করে সমতা এবং সাম্যের সমাজ গড়তে সকলকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন। দিবসটি উপলক্ষে দিল্লির কারোল বাগে গুরু রবিদাস বিশ্রাম ধাম মন্দিরে প্রার্থনায় অংশ নিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

মন্দিরের ভক্তদের সঙ্গে শুভেচ্ছা বিনিময়ের পাশাপাশি কীর্তনে অংশ নেন নরেন্দ্র মোদি। মন্দিরের পরিদর্শন বইয়ে লেখা এক বার্তায় মোদি জানিয়েছেন গুরু রবিদাসের জীবন তাকে উৎসাহ যুগিয়েছে। এছাড়া প্রধানমন্ত্রী টুইটারে মন্দিরে কীর্তনে অংশ নেওয়ার একটি ভিডিও পোস্ট করেছেন।

রবিদাস জয়ন্তী উপলক্ষে ছুটি ঘোষণা করেছে দিল্লি সরকার। আম আদমি পার্টির (এএপি) সরকারের ঘোষণায় বলা হয়েছে, এই উপলক্ষে সব সরকারি অফিস, স্কুল, কলেজ বন্ধ থাকবে।

১৫ ও ১৬ শতাব্দির ভক্তি আন্দোলনের সন্ন্যাসী ছিলেন গুরু রবিদাস। তার অনুসারীদের মধ্যে ছিলেন গুরু গ্রন্থ সাহিব। তাকে ২১ শতকের রবিদাসিয়া ধর্মের প্রবক্তা বলে মনে করা হয়। মাঘ মাসের পূর্ণিমায় পালিত হয় রবিদাস জয়ন্তী।

গুরু রবিদাসের সঠিক জন্ম তারিখ জানা যায় না। তবে ধারণা করা হয়ে থাকে তিনি ১৩৭৭ সালে উত্তর প্রদেশের বারানসিতে জন্ম গ্রহণ করেন। গুরু রবিদাস সবার জন্য সাম্য ও মর্যাদার পক্ষে কথা বলেছেন। লিঙ্গ ও বর্ণের ভিত্তিতে সমাজে বিভাজনের বিরোধিতা করেছেন তিনি।

সূত্র: এনডিটিভি