ভারতে সাইকেল ব্যবহারে শীর্ষে পশ্চিমবঙ্গ

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যয়ের স্বপ্নের প্রকল্প ‘সবুজ সাথী’র কল্যাণে ভারতের মধ্যে সবচেয়ে বেশি সাইকেল ব্যবহারকারী রাজ্য হিসেবে উত্তর প্রদেশকে পিছনে ফেলে প্রথম হলো পশ্চিমবঙ্গ। ন্যাশনাল ফ্যামিলি অ্যান্ড হেলথ সার্ভের তথ্য বলছে, যেখানে সমগ্র ভারতের হার ৫০.৪ শতাংশ। সেখানে পরিসংখ্যানের বিচারে পশ্চিমবঙ্গের ৭৮.৯ শতাংশ মানুষ সাইকেল ব্যবহার করেন।

ন্যাশনাল ফ্যামিলি অ্যান্ড হেলথ সার্ভের পরিসংখ্যান অনুসারে, সাইকেল ব্যবহারে দিল্লি, উত্তর প্রদেশ,পাঞ্জাব, রাজস্থান, মহারাষ্ট্রকে অনেকটাই পিছনে ফেলে দিয়েছে পশ্চিমবঙ্গ। ২০১৯ থেকে ২১ সালের মধ্যে করা এই সমীক্ষা দেখা গেছে, এ রাজ্যের বাসিন্দাদের মধ্যে নিয়মিত সাইকেল ব্যবহারের প্রবণতা বেশি। পশ্চিমবঙ্গের পরই সাইকেল ব্যবহারকারীর সংখ্যা সবচেয়ে বেশি যোগী রাজ্যে।

সমীক্ষা বলছে উত্তর প্রদেশের ৭৫.৬ শতাংশ মানুষ সাইকেল ব্যবহার করেন। এরপরই রয়েছে ওড়িষ্যা ৭২.৫ শতাংশ, ছত্তিশগড় ৭০.৮ শতাংশ, আসাম ৭০.৩ শতাংশ। তালিকায় সবচেয়ে নিচে রয়েছে উত্তর-পূর্বের রাজ্য নাগাল্যান্ড । এখানে মাত্র ৫.৫ শতাংশ মানুষ সাইকেল ব্যবহার করেন। এছাড়া সাইকেল ব্যবহারকারীর সংখ্যা কম সিকিম ৫.৯ শতাংশ, মিজোরাম ৯.৩ শতাংশ, হিমাচলপ্রদেশ ১২.৭ শতাংশ, জম্মু-কাশ্মিরে ১৮.৩ শতাংশ।

মেয়েদের স্কুলমূখী করতে এবং ড্রপআউট রুখতে মমতা বন্দ্যোপাধ্যায় বিশেষ উদ্যোগ নিয়েছিলেন, ‘সবুজ সাথী’ প্রকল্পর। এই প্রকল্পের আওতায় নবম থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের বিনামূল্যে সাইকেল দেওয়া হয়। ২০১৫ সালে রাজ্যে জঙ্গলমহলের ছাত্রীদের মধ্যে সাইকেল বিলি দিয়ে শুরু হয় ‘সবুজ সাথী’ প্রকল্প। পরে ছাত্র-ছাত্রী নির্বিশেষে রাজ্যজুড়ে লাখ লাখ সাইকেল বিলি করা হয়েছে রাজ্য সরকারের তরফে। আর এই প্রকল্প ২০২১ সালের বিধানসভা নির্বাচনের আগে জাতিসংঘের ‘হুইলস ফর চেঞ্জ’ পুরস্কার অর্জন করে।

শুধু তাই নয়, পরে মহামারিতে লকডাউনের সময় যানবাহন চলাচলে বিধিনিষেধ জারি হওয়ার পর থেকে রাজ্যজুড়ে বেড়ে যায় সাইকেলের ব্যবহার। জেলার শহরগুলো শুধু নয়, কলকাতা শহরে কর্মস্থলে আসার জন্য সাইকেলেই এখন ভরসা করেন নাগরিকরা।