চন্দ্র জয় উদযাপনে মন্দিরে ইসরো প্রধান

চাঁদ জয়ের উদযাপনে মন্দিরে ছুটলেন ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর প্রধান এস সোমানাথ। ইসরোর প্রধানকে রবিবার কেরালার তিরুবনন্তপুরমের পূর্ণনামিকাভু-ভদ্রকালী মন্দিরে প্রার্থনা করতে দেখা গেছে।

চাঁদের দক্ষিণ মেরুতে চন্দ্রযান-৩ মহাকাশযানের ঐতিহাসিক অবতরণ করে চার দিন আগে গত বুধবার। এর আগে আর কোনও দেশ চাঁদের এই অংশে নামতে পারেনি।

মহাকাশ গবেষণায় এমন সাফল্যে উচ্ছ্বসিত ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বেঙ্গালুরুতে শনিবার ইসরোর বিজ্ঞানীদের উদ্দেশ্যে ভাষণ দেওয়ার সময় তিনি বলেন, ‘চন্দ্রযান-৩ এর ল্যান্ডার বিক্রম দক্ষিণ মেরুর যে অংশটিতে প্রথম স্পর্শ করেছে সেটির নামকরণ করা হবে ‘শিব শক্তি পয়েন্ট’।   

মিশনটির সাফল্যের বিষয়ে কথা বলতে গিয়ে সোমানাথ বলেন, ‘ভারতের এখন চাঁদ, মঙ্গল এবং শুক্র গ্রহে ভ্রমণ করার সক্ষমতা রয়েছে। তারপরও আমাদের আত্মবিশ্বাস আরও বাড়াতে হবে। মহাকাশ খাতের বিকাশ ঘটাতে আরও বিনিয়োগের প্রয়োজন।’

এ সময় ইসরো প্রধান জানান, ভারতের প্রথম সৌর মিশন আদিত্য-এল১ সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে উৎক্ষেপণের জন্য সম্পূর্ণরূপে প্রস্তুত।

 

 

তিনি বলেন, ‘আদিত্য-এল১ স্যাটেলাইট প্রস্তুত। এটি শ্রীহরিকোটায় পৌঁছে গেছে। আমাদের পরবর্তী লক্ষ্য এটির উৎক্ষেপণ। সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে তা হবে।’

ভারতের প্রথম মহাকাশভিত্তিক সৌর মানমন্দির আদিত্য-এল১। সূর্য নিয়ে গবেষণার জন্য এটিকে ডিজাইন করা হয়েছে।