ভারতে দ্বিতীয় দফায় ভোট

প্রচণ্ড গরমেও ভোটকেন্দ্রে ভোটার, ভোটদানের হার ৬১ শতাংশ

ভারতের ১৮ তম লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফায় ভোটদানের হার ছিল ৬১ শতাংশ। শুক্রবার (২৬ এপ্রিল) পশ্চিমবঙ্গসহ দেশের ১৩টি রাজ্য এবং ৮৮ টি লোকসভা আসনে ভোট হয়। ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি এ খবর জানিয়েছে।

স্থানীয় সময় সকাল ৭ টায় শুরু হয় ভোটগ্রহণ। চলে সন্ধ্যা ৬ টা পর্যন্ত। উৎসব মুখর পরিবেশে এক হাজার ২০৬ জন প্রার্থী নির্বাচনে ভোট দিয়েছেন ভোটাররা। বাইরের প্রচণ্ড গরম উপেক্ষা করেই,লাইনে দাঁড়িয়ে শান্তিপূর্ণ পরিবেশে ভোট দিয়েছেন তারা।

ভারতের ১৩টি রাজ্যের মধ্যে মণিপুর, ছত্তিসগড়, পশ্চিমবঙ্গ, আসাম এবং ত্রিপুরায় ৭০ শতাংশের বেশি ভোট পড়েছে। অন্যদিকে, উত্তরপ্রদেশ, বিহার, মহারাষ্ট্রে ভোটদানের হার সবচেয়ে কম, সেখানে ভোট পড়েছে যথাক্রমে ৫২.৬ শতাংশ, ৫৩ শতাংশ এবং ৫৩.৫ শতাংশ।

দ্বিতীয় দফায় বিকেল ৫টা পর্যন্ত পশ্চিমবঙ্গে ভোটদানের হার ছিল ৭০ শতাংশের বেশি। দার্জিলিংয়ে পড়েছে ৭১.৪১ শতাংশ। বালুরঘাটে ৭২.৩০ শতাংশ। আর  রায়গঞ্জে ৭১.৮০ শতাংশ। তবে রায়গঞ্জ আর বালুরঘাট কেন্দ্র ইভিএম মেশিন খারাপসহ অন্তত ৬০টি অভিযোগ জমা পড়েছে নির্বাচন কমিশনে।

দ্বিতীয় দফায় ভোটের লড়াইয়ে মাঠে ছিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী, শশী থারুর, ওম বিড়লা, হেমা মালিনী, অরুণ গোভিলসহ একাধিক হেভিওয়েট প্রার্থী। তবে ভোটের আগে প্রচণ্ড গরমে হঠাৎ অসুস্থ হয়ে পড়েছেন রাহুল গান্ধী, জানিয়েছেন কংগ্রেস নেতা জয়রাম রমেশ।

সাত দফার এই নির্বাচনের প্রথম পর্বের ভোট হয়েছিল ১৯ এপ্রিল। ওইদিন ২১টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ১০২টি আসনে ভোট হয়।

তৃতীয় দফায় ভোট হবে আগামী ৭ মে। পরবর্তী ধাপগুলোর ভোট হবে যথাক্রমে, ১৩ মে, ২০ মে, ২৫ মে এবং ১ জুন। আর ৪ জুন নির্বাচনের ভোট গণনা এবং ফলাফল ঘোষণা করা হবে।