ভেনেজুয়েলায় ৪ ন্যাশনাল গার্ড সদস্যের পক্ষত্যাগ, গোয়াইদোর সমর্থন

ভেনেজুয়েলার ন্যাশনাল গার্ড বাহিনীর অন্তত চার জন সদস্য মাদুরো সরকারের পক্ষত্যাগ করেছে। শনিবারের (২৩ ফেব্রুয়ারি) এদের তিন জন সিমন বলিভার সেতু দিয়ে ও আরেকজন উরেনার একটি সীমান্ত সেতু দিয়ে ভেনেজুয়েলা সীমান্ত অতিক্রম করে। কলম্বিয়ায় ঢোকার পর তাদের আটক করা হয় সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, দেশটির বিরোধী নেতা ও যুক্তরাষ্ট্র সমর্থিত স্বঘোষিত অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হোয়ান গোয়াইদো তাদের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। তার ভাষ্য, ওই দুই সদস্য পক্ষত্যাগী নয়, রবং তারা ভেনেজুয়েলার জনগণের পক্ষে দাঁড়িয়েছে।  _105763681_mediaitem105763680
রাজনৈতিক সংকটকে কেন্দ্র করে ত্রাণ নিয়ে ভেনেজুয়েলায় দেখা দিয়েছে বিরোধপূর্ণ অবস্থান। হোয়ান গোয়াইদো জানিয়েছেন, তিনি ভেনেজুয়েলানদের জন্য পাঠানো আন্তর্জাতিক ত্রাণ বিতরণ করতে চান। অন্যদিকে, ভেনেজুয়েলার বামপন্থী প্রেসিডেন্ট নিকোলা মাদুরো বলেছেন, ভেনেজুয়েলা ভিক্ষুক নয়, যে মার্কিন ত্রাণ গ্রহণ করবে। অথচ খাদ্য-ওষুধের প্রবল সংকটে থাকা ভেনেজুয়েলাবাসী আশ্রয় নিচ্ছে প্রতিবেশী কলম্বিয়া, ব্রাজিলের মতো দেশে। যুক্তরাষ্ট্রসহ তার পশ্চিমা মিত্ররা মনে করে, আন্তর্জাতিক ত্রাণ গোয়াইদোর মাধ্যমে ভেনেজুয়েলায় বিতরণ করা সম্ভব হলে তা মাদুরোর ভাবমূর্তিকে দেশবাসীর সামনে ম্লান করে দিতে সক্ষম হবে।
শনিবার বিরোধীরা কলম্বিয়া সীমান্ত দিয়ে আন্তর্জাতিক ত্রাণ ভেনেজুয়েলায় ঢোকানোর উদ্যোগ নেয়। এসময়  চৌকিতে মোতায়েন থাকা তিন ন্যাশনাল গার্ড সদস্য সীমান্ত পাড়ি দিয়ে কলম্বিয়ায় চলে যায়। সেখানে তাদের গ্রেফতার করে কলম্বিয়ার নিরাপত্তারক্ষীরা। এ বিষয়ে হোয়ান গোয়াইদো বলেছেন, ভেনেজুয়েলা ও কলম্বিয়ার সীমান্তে অবস্থিত সিমন বলিভার সেতু দিয়ে ন্যাশনাল গার্ড সদস্যদের কলম্বিয়ায় প্রবেশের বিষয়ে তিনি অবগত। তারা পক্ষত্যাগী নয়। বরং যারা ভেনেজুয়েলায় ত্রাণ প্রবেশে বাধা দিচ্ছে তারাই জনগণের পক্ষ ত্যাগ করেছে।
এদিকে শনিবার সকালে ভেনেজুয়েলার সরকারি বাহিনীর হামলায় দুই পেমন আদিবাসী প্রতিবাদকারীর মৃত্যুর ঘটনা ঘটেছে। ভেনেজুয়েলার সরকার আন্তর্জাতিক ত্রাণের প্রবেশ বাধাগ্রস্ত করতে সীমান্তে সেনা বহর পাঠাচ্ছিল। কিন্তু সংশ্লিষ্ট আদিবাসীরা তাদের পথরোধ করে। এক পর্যায়ে তাদের ওপর গুলি চালায় সরকারি নিরাপত্তা বাহিনী। তাদের গুলিতে নিহত হন জোরাইদা রড্রিগেজ নামের এক পেমন নারী। পরে গুরুতরভাবে আহতদের মধ্যে আরও একজন মারা যান। আদিবাসীরা পেমনরা খাদ্য ও ওষুধের মতো জরুরি ত্রাণ ভেনেজুয়েলায় প্রবেশের পক্ষে।
২০১৮ সালে অনুষ্ঠিত নির্বাচনে কারচুপির অভিযোগ আর অর্থনৈতিক বিপর্যস্ততা ভেনেজুয়েলার জনগণকে তাড়িত করেছে সরকারবিরোধী বিক্ষোভে। বিক্ষোভের সুযোগে গত ২৩ জানুয়ারি নিজেকে অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট ঘোষণা করেন বিরোধী দলীয় নেতা হোয়ান গোয়াইদো। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার প্রথম স্বীকৃতিদাতা। এক একে লাতিন আমেরিকার অনেকগুলো দেশসহ ইউরোপের কয়েকটি দেশও গোয়াইদোকে স্বীকৃতি দেয়। রা বামপন্থী প্রেসিডেন্ট নিকোলা মাদুরোর পক্ষে দাঁড়ায় চীন, রাশিয়া ও তুরস্কের মতো দেশ।