টিকায় অনিয়ম: আর্জেন্টিনার স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ

(কোভিড–১৯) টিকা নিয়ে অনিয়মের অভিযোগ ওঠার পর শুক্রবার পদত্যাগ করেছেন আর্জেন্টিনার স্বাস্থ্যমন্ত্রী। যারা উপযুক্ত নন, তারাও বিশেষ ব্যবস্থার মাধ্যমে টিকা নিচ্ছেন; এমন খবর সামনে আসার পর পদত্যাগ করলেন তিনি।

শুক্রবার (১৯ ফেব্রয়ারি) সকালে আর্জেন্টিনার প্রেসিডেন্ট কার্যালয়ের দুটি সূত্র জানায়, যথাযথ প্রক্রিয়া ছাড়াই অন্তত ১০ জন করোনার টিকা নিয়েছেন, গণমাধ্যমে এমন অভিযোগ ওঠার পর প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজ স্বাস্থ্যমন্ত্রীকে পদত্যাগ করার আহ্বান জানান। টিকা নেওয়া ব্যক্তিদের মধ্যে একজন প্রবীণ সাংবাদিকও আছেন। এই সাংবাদিক দাবি করেন, সরাসরি মন্ত্রীর সঙ্গে কথা বলার পর তিনি টিকা নিতে পেরেছেন।

স্বাস্থ্যমন্ত্রী গাইনস গঞ্জালেস টুইটারে পোস্ট করা এক চিঠিতে বলেন, তার কার্যালয়ের অনিচ্ছাকৃত কিছু ত্রুটির কারণে কেউ কেউ যথাযথ প্রক্রিয়ার বাইরে গিয়ে টিকা নেওয়ার সুযোগ পেয়েছেন। তবে রয়টার্স বলছে, টিকা সরবরাহের ঘাটতির মধ্যে এমন কেলেঙ্কারির খবরে পুরো লাতিন আমেরিকায় টিকা পাওয়া ও এ নিয়ে দুর্নীতির আশঙ্কা করা হচ্ছে। এ মাসের শুরুর দিকে টিকা কেলেঙ্কারির জেরে পেরুর স্বাস্থ্য ও পররাষ্ট্রমন্ত্রী পদত্যাগ করেন। এ ছাড়া দেশটির সাবেক প্রেসিডেন্টের বিরুদ্ধে ফৌজদারি তদন্ত শুরু হয়।