সাংবাদিককে ক্ষতিপূরণ দিতে ব্রাজিলের প্রেসিডেন্টকে আদালতের নির্দেশ

প্যাট্রিসিয়া ক্যাম্পোস নামের এক নারী সাংবাদিককে নিয়ে অপমানজনক মন্তব্য করার দায়ে ব্রাজিলের প্রেসিডেন্ট জইর বলসোনারোকে ক্ষতিপূরণ প্রদানের নির্দেশ দিয়েছে দেশটির একটি আদালত। রবিবার আদালত এই রায় দেয়। ব্রিটি সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

খবরে বলা হয়েছে, ২০২০ সালে বলসোনারো বলেছিলেন, প্যাট্রিসিয়া ক্যাম্পোস মেলে প্রেসিডেন্ট সম্পর্কে নেতিবাচক তথ্যের বিনিময়ে একটি সূত্রকে যৌনতায় লিপ্ত হওয়ার প্রস্তাব দিয়েছিলেন। এই ঘটনায় নিজের মানহানি হয়েছে উল্লেখ করে প্রতিকার চেয়ে আদালতের দ্বারস্থ হয়েছিলেন ওই সাংবাদিক।

রায়ে বিচারক বলেন, বলসোনারোর এমন মন্তব্যের কারণে ওই সাংবাদিকের সম্মানের হানি হয়েছে। এজন্য ওই সাংবাদিককে ক্ষতিপূরণ হিসেবে তিনি সাড়ে তিন হাজার মার্কিন ডলার দেবেন। তবে আদালতের এই নির্দেশের বিরুদ্ধে আপিল করতে পারবেন ব্রাজিলের প্রেসিডেন্ট।

জার্নালিস্ট অ্যাগেইনস্ট হ্যারাসমেন্ট গ্রুপ জানায়, আদালতের এই রায় ব্রাজিলের নারী সাংবাদিক ও সাংবাদিকতা পেশাজীবীদের জন্য একটি মহান দিন বয়ে এনেছে। ২০১৯ সালের জানুয়ারি থেকে ক্ষমতায় আছেন ব্রাজিলের ডানপন্থী প্রেসিডেন্ট বলসোনারো। সাংবাদিকদের নিয়ে বিভিন্ন সময়ে বিতর্কিত মন্তব্য করার ইতিহাস রয়েছে তার।

২০১৮ সালের প্রেসিডেন্ট নির্বাচনের সময় হোয়াটসঅ্যাপ গ্রুপ ব্যবহার করে প্রতিদ্বন্দ্বীদের নেতিবাচক প্রচারণা চালায় বলসোনারোর নির্বাচনি প্রচারণা শিবির। এমন প্রচারণা নিয়ে ধারাবাহিক অনুসন্ধানী প্রতিবেদন তৈরি করেছিলেন ক্যাম্পোস। এতে ক্ষুব্ধ হয়ে ব্রাজিলের পার্লামেন্টের নিম্নকক্ষ কংগ্রেসের সদস্য ও প্রেসিডেন্ট বলসোনারোর ছেলে এদুয়ার্দোর একটি মামলা দায়ের করেন। গত জানুয়ারিতে এই মামলায় জয়ী হন সাংবাদিক ক্যাম্পোস।