আর্জেন্টিনায় ট্রাকচালকদের ধর্মঘট প্রত্যাহার, বাড়ছে রফতানি

আর্জেন্টিনায় ধর্মঘট প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন বিক্ষোভরত ট্রাকচালকরা। ডিজেল ঘাটতির কারণে ক্ষুব্ধ ট্রাক চালকদের কয়েকটি ইউনিয়ন বৃহস্পতিবার একটি চুক্তিতে পৌঁছালে ধর্মঘট প্রত্যাহারের ঘোষণা দেওয়া হয়। প্রায় এক সপ্তাহ ধরে দেশটির গুরুত্বপূর্ণ বন্দর রোজারিওতে এই ধর্মঘট চলছিল। ধর্মঘট প্রত্যাহারের ফলে খাদ্যশস্য রফতানির প্রবাহ বাড়বে বলে প্রত্যাশা করা হচ্ছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।

জ্বালানির মূল্যবৃদ্ধি নিয়ে ট্রাকচালকদের বিক্ষোভের কারণে ভুট্টা ও অন্যান্য খাদ্যশস্যের রফতানি বাধাগ্রস্ত করে। দেশটির উৎপাদিত ব্যাপক খাদ্যশস্য বিদেশে রফতানি হয়। আর এ ক্ষেত্রে ট্রাকে করে বন্দরে নিয়ে আসা হয় এসব পণ্য। ধর্মঘটের কারণে এসব পণ্য বন্দরে আসতে পারছিল না।

কয়েকটি ছোট ট্রাকচালকদের সংগঠন এই চুক্তির আওতায় না থাকার ফলে কয়েকটি স্থানে ধর্মঘট জারি থাকবে।

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ভুট্টা রফতানিকারক দেশ আর্জেন্টিনা। একইসঙ্গে দেশটি সয়াবিন তেল ও প্রক্রিয়াজাত খাবারের শীর্ষ রফতানিকারক। দেশটি প্রচুর পরিমাণে গম ও গরুর মাংসও সরবরাহ করে।

এক বিবৃতিতে বিক্ষোভে অংশ নেওয়া একটি ইউনিয়ন অটোকোনভোকাডোস ইউনিডস জানায়, সাম্প্রতি ট্রাক কার্গোর ভাড়া নিয়ে সম্মত না হলেও দেশের চলমান সংকটের কথা বিবেচনা করে আমরা ধর্মঘট প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছি।

ধর্মঘট প্রত্যাহারের সিদ্ধান্তকে ইউনিয়নটি তাদের সদিচ্ছার প্রকাশ হিসেবে উল্লেখ করেছে।

বৃহস্পতিবার বন্দরে প্রবেশ করা ট্রাকের সংখ্যা বাড়তে শুরু করেছে। একদিন আগের তুলনায় তা ছিল ৭০ শতাংশ বেশি। রোজারিও গ্রেইনস এক্সচেঞ্জ এর তথ্য অনুসারে, বৃহস্পতিবার বন্দরে প্রবেশ করা ট্রাকের সংখ্যা ছিল দেড় হাজারের বেশি।

রোজারিও বন্দর থেকে আর্জেন্টিনার ৮০ শতাংশ কৃষিপণ্য রফতানি হয়। এসব পণ্যের বেশিরভাগ আসে ট্রাকে করে।