হাইতিতে সহিংসতা অব্যাহত, জরুরি বৈঠক আহ্বান ক্যারিবিয়ান নেতাদের

হাইতির রাজধানী পোর্ট-অ-প্রিন্সের তিনটি থানায় ব্যাপক হামলা চালিয়ে, সেগুলোর দখল নিয়েছে গ্যাংরা। থানাগুলোর নিয়ন্ত্রণ ফিরে পেতে শনিবার (৯ মার্চ) পাল্টা আক্রমণ চালিয়েছে পুলিশ ও প্রাসাদ রক্ষীরা। রবিবার মার্কিন বার্তা সংস্থা এপি এ খবর জানিয়েছে।

শুক্রবার রাতভর হামলা চালিয়ে থানাগুলোর দখল নেয় গ্যাংরা। নিয়ন্ত্রণ ফিরে পেতে একটি থানার চারপাশে সাঁজোয়া ট্রাক দিয়ে ঘিরে ফেলে পুলিশ ও প্রাসাদ রক্ষীরা। শনিবারও সেখানে বিক্ষিপ্ত বন্দুকযুদ্ধ চলছিল।

এক সপ্তাহের বেশি সময় ধরে গ্যাংদের আক্রমণে প্রায় অচল হয়ে পড়েছে দেশটি। ফলে নিত্য প্রয়োজনীয় পণ্যের সরবরাহ কমছে। এর ওপর নতুন নতুন রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোতে আক্রমণ চালিয়ে যাচ্ছে গ্যাংরা। এমন পরিস্থিতিতে বৃহস্পতিবার জরুরি অবস্থা ও রাত্রিকালীন কারফিউ আরও বাড়িয়েছে হাইতি সরকার।

হাইতির ভয়াবহ পরিস্থিতির বিষয়ে উদ্বিগ্ন ক্যারিবিয়ান নেতারা। শুক্রবার গভীর রাতে তারা এক বৈঠকের আহ্বান করেছেন। জ্যামাইকায় আগামী সোমবার বৈঠকটি অনুষ্ঠিত হবে। বৈঠকে  যুক্তরাষ্ট্র, ফ্রান্স, কানাডা, জাতিসংঘ ও ব্রাজিলকে আমন্ত্রণ জানানো হয়েছে।

এর আগে বৃহস্পতিবার হাইতির প্রধানমন্ত্রী অ্যারিয়েল হেনরিকে পদত্যাগের প্রস্তাব দেন ক্যারিবিয়ান নেতারা। তাদের সে প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন হেনরি । এদিকে, গ্যাংরা সব ধরনের যান ও বিমান চলাচল বন্ধ করে দেওয়ায় দেশেও ফিরতে পারছেন না তিনি।   

চলতি মাসের শুরুর দিকে, প্রধানমন্ত্রীর নাইরোবি সফরকালীন হাইতির দুইটি কারাগারে হামলা চালায় গ্যাংরা।