ইসরায়েলি দূতাবাস বন্ধের দাবি জর্ডানি এমপিদের

2017_7_15-Protest-against-the-closure-of-the-al-Aqsa-Mosque-in-Jordan20170715_2_24769879_24145765জর্ডানের রাজধানী আম্মানে অবস্থিত ইসরায়েলি দূতাবাস বন্ধের দাবি জানিয়েছেন ৭৮ জন জর্ডানি এমপি। গত মাসে ইসরায়েলি দূতাবাসে দুই জর্ডানি হত্যার ঘটনায় এক লিখিত প্রস্তাবে দূতাবাস বন্ধের এই দাবি জানিয়েছেন জর্ডানি এমপিরা।

মঙ্গলবার দায়ের করা এই আবেদনে ইসরায়েলে নিযুক্ত জর্ডানি রাষ্ট্রদূতকে ফিরিয়ে আনার জন্যও দাবি জানানো হয়েছে।

এমপিদের আবেদনে বলা হয়েছে, জর্ডানি রক্ত ও জর্ডানিদের মর্যাদা সস্তা নয়। সরকারের উচিত ছিল জনগণের অধিকার ও রক্তের পক্ষে দাঁড়ানো এবং মর্যাদা রক্ষায় দৃঢ় ও স্পষ্ট পদক্ষেপ নেওয়া।

সরকার যদি এমপিদের দাবি বাস্তবায়নে দ্রুত পদক্ষেপ গ্রহণ না করে তাহলে কর্মসূচি নেওয়া হবে বলে এমপিরা হুঁশিয়ারি দিয়েছেন।

ইসরায়েলের দূতাবাসের সামনে দুই জর্ডানি ইসরায়েলি নিরাপত্তারক্ষীর গুলিতে নিহত হওয়ার পর থেকেই উভয় দেশের সম্পর্কে টানাপড়েন বিরাজ করছে। নিরাপত্তারক্ষীকে জর্ডান জিজ্ঞাসাবাদ করতে চাইলে ইসরায়েল তাতে অস্বীকৃতি জানায়। ইসরায়েল দাবি করে, নিরাপত্তারক্ষীর কূটনৈতিক দায়মুক্তি রয়েছে। ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু ওই রক্ষীর ছবি প্রকাশ করে অভিনন্দন জানিয়েছেন। বিপরীতে জর্ডানের রাজা আব্দুল্লাহ হত্যার অভিযোগে ওই রক্ষীর বিচার করতে চান।

গত সপ্তাহে কয়েক হাজার জর্ডানি ইসরায়েলি দূতাবাসের সামনে বিক্ষোভ করেছেন। বিক্ষোভকারীরা ইসরায়েলের সঙ্গে স্বাক্ষরিত শান্তিচুক্তি বাতিলের দাবি জানান। সূত্র: মিডল ইস্ট মনিটর।

/এএ/