যুক্তরাষ্ট্রের পর ইউনেস্কো ছাড়ার ঘোষণা দিলো ইসরায়েল

জাতিসংঘের সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেস্কো থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে ইসরায়েল। সংস্থাটি থেকে যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাওয়ার ঘোষণার কয়েক ঘণ্টার মধ্যে তেল আবিব এই ঘোষণা দিলো। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

_91972592_b839d734-0cbe-441a-99ae-c3aad6f1ec18

বৃহস্পতিবার এক বিবৃতিতে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ইউনেস্কো থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দেন। বিবৃতিতে তিনি যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তকে সাহসী ও নৈতিক বলে আখ্যায়িত করেন।

নেতানিয়াহু জানিয়েছেন, তিনি ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয়কে ইউনেস্কো থেকে বেরিয়ে যাওয়ার প্রস্তুতি নেওয়ার নির্দেশ দিয়েছেন।

যুক্তরাষ্ট্র ইউনেস্কোর বিরুদ্ধে ইসরায়েলবিরোধী পক্ষপাতমূলক অবস্থান নেওয়ার অভিযোগ এনেছে। একইসঙ্গে সংস্থাটির আর্থিক ব্যয় নিয়েও উদ্বেগ প্রকাশ করেছে ওয়াশিংটন। ট্রাম্প প্রশাসন মনে করে, ইউনেস্কোর সংস্কার হওয়া উচিত।

ইউনেস্কোর কয়েকটি সিদ্ধান্তের সমালোচনার পর যুক্তরাষ্ট্র ও ইসরায়েল এই পদক্ষেপ নিলো। ২০১১ সালে ফিলিস্তিনকে সংস্থাটির পূর্ণাঙ্গ সদস্যপদ দেওয়ার প্রতিবাদে যুক্তরাষ্ট্র সংস্থাটির তহবিলে ২২ শতাংশ অর্থ কমিয়ে দেয়।

গতবছর জেরুজালেমকে ইহুদিদের পবিত্র স্থান হিসেবে উল্লেখ না করে ইউনেস্কোর এক সিদ্ধান্তের পর ইসরায়েল সংস্থাটির সঙ্গে সহযোগিতা বাতিল করে। ওই সিদ্ধান্তে জেরুজালেম ও দখলকৃত পশ্চিম তীরে ইসরায়েলের কর্মকাণ্ডের সমালোচনা করা হয়।

চলতি বছরের শুরুতে ফিলিস্তিনের পশ্চিম তীরের হেবরন শহরকে বিশ্ব ঐতিহ্যের অংশ হিসেবে ঘোষণা করায় ইউনেস্কোর নিন্দা জানান নেতানিয়াহু।