ইরানের পক্ষে গুপ্তচরবৃত্তির দায়ে ইসরায়েলের সাবেক মন্ত্রীর ১১ বছর কারাদণ্ড

আঞ্চলিক প্রতিদ্বন্দ্বি ইরানে পক্ষে গুপ্তচরবৃত্তির অভিযোগে ইসরায়েলের সাবেক জ্বালানি মন্ত্রী গোনেন সেগেভকে ১১ বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির একটি আদালত। বুধবার এই রায় ঘোষণা করা হয়।  রায় ঘোষণার আগে শত্রুরাষ্ট্রের হয়ে গুপ্তচরবৃত্তি ও তথ্য পাচারের কথা স্বীকার করেন তিনি। মধ্যপ্রাচ্যবিষয়ক সংবাদমাধ্যম মিডল ইস্ট মনিটর এখবর জানিয়েছে।

Gonen-Segev-e1547111599229

ইসরায়েলি সংবাদমাধ্যম চ্যানেল টেন-এর খবর অনুসারে, ইসরায়েলের গোয়েন্দা সংস্থার একটি কারাগারে নির্জন কারাবাসে নয় দিন ধরে বন্দি রাখা হয় সেগেভকে। তাকে আইনজীবীর সঙ্গে যোগাযোগ করতে দেওয়া হয়নি।  খবরে বলা হয়েছে, জিজ্ঞাসাবাদে তিনি বলেছেন কোনও ধরনের গোপন তথ্য তিনি ইরানি নিয়োগ কর্তাকে দেননি এবং শত্রু রাষ্ট্রকে সহযোগিতা করার জন্য তার কোনও আদর্শিক বা আর্থিক সুবিধা পাওয়ার আকাঙ্ক্ষা ছিল না।

১৯৯৫ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত ইসরায়েলের জ্বালানি মন্ত্রী ছিলেন গোনেন সেগেভ। ২০০৪ সালে মাদাক পাচার চেষ্টার দায়ে কারাদণ্ড পান পেশায় চিকিৎসক সেগেভ। ২০০৭ সালে ছাড়া পেয়ে ইসরায়েল ছাড়েন তিনি। ইসরায়েলের সাবেক প্রধানমন্ত্রী আইজ্যাক রবিনের লেবার সরকারের মন্ত্রী ছিলেন সেগেভ।

গত বছরের জুনে সেগেভের বিরুদ্ধে অভিযোগ আনা হয়। ইসরায়েলের গোয়েন্দা সংস্থা শিন বেট ওই সময়ে জানায় নাইজেরিয়ায় বসবাসের সময় তাকে নিয়োগ দেয় ইরানের গোয়েন্দা সংস্থা। সেগেভের বিচার শুরু হয় জুলাইয়ে। তবে তার বিরুদ্ধে আনা অভিযোগের খুব সামান্য অংশই প্রকাশ করা হয়েছে।