ইউক্রেনের অভিযোগ প্রত্যাখ্যান ইরানের

২০২০ সালের জানুয়ারিতে ইউক্রেনের একটি যাত্রীবাহী বিমান তেহরান ইচ্ছা করে ভূপাতিত করেছে বলে কিয়েভ যে দাবি করেছে তা প্রত্যাখ্যান করেছে ইরান। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদেহ বলেছেন, সব ধরনের কারিগরি ও বিশেষজ্ঞ পর্যায়ের প্রতিবেদন এবং ব্যাখ্যা সত্ত্বেও ইউক্রেনের কোনও কোনও কর্মকর্তা এখনেও যেসব রাজনৈতিক ও অস্পষ্ট বক্তব্য দিয়ে যাচ্ছেন তা অত্যন্ত দুঃখজনক।

তিনি বলেন, দেখেশুনে মনে হয় ইউক্রেনের কর্মকর্তারা এই দুঃখজনক ঘটনার গ্রহণযোগ্য সমাধান এবং নিহত যাত্রীদের পরিবারের সদস্যদের সান্ত্বনা দেওয়ার পরিবর্তে শুকিয়ে যাওয়া ক্ষতকে আবার চাঙ্গা করে তুলতে চান। অথবা তারা দেশের অভ্যন্তরীণ কোনও সংকট থেকে জনগণের দৃষ্টি ভিন্ন খাতে প্রবাহিত করার চেষ্টা করছেন।

ইউক্রেনের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা উলুক্সি দানিলোভ গতকাল (শুক্রবার) এক বক্তব্যে দাবি করেন, ২০২০ সালের জানুয়ারি মাসে ইরানের রাজধানী তেহরানের কাছে ইউক্রেনের যে যাত্রীবাহী বিমান ভূপাতিত হয়েছিল সেটি কোনো ভুল বা দুর্ঘটনা ছিল না বরং ইরান ইচ্ছা করেই বিমানটিকে গুলি করে ভূপাতিত করেছে।

২০২০ সালের ৩ জানুয়ারি ইরাকের রাজধানী বাগদাদে ইরানি জেনারেল কাসেম সোলাইমানি মার্কিন ড্রোন হামলায় নিহত হন। প্রতিশোধ হিসেবে ইরাকে অবস্থিত মার্কিন ঘাঁটি আইন আল-আসাদে ক্ষেপণাস্ত্র হামলা চালায় তেহরান। মার্কিন সেনারা পাল্টা হামলা চালাতে পারে- এমন আশঙ্কায় ইরানের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাগুলোকে সর্বোচ্চ সতর্ক অবস্থায় রাখা হয়। ইরানের দাবি, ওই রকম পরিস্থিতিতে ইউক্রেনের যাত্রীবাহী একটি বিমান লক্ষ্য করে ভুল করে গুলি চালালে বিমানটি ভূপাতিত হয় এবং এর ১৭৬ আরোহীর সবাই নিহত হন। সূত্র: পার্স টুডে।