হুথি বিদ্রোহীদের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রতিহতের দাবি আমিরাতের

ইয়েমেনের ইরান সমর্থিত শিয়াপন্থী হুথি বিদ্রোহীদের দুইটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রতিহতের দাবি করেছে সংযুক্ত আরব আমিরাত। দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে, মার্কিন ও আমিরাতি বাহিনী সোমবার ভোরে আবু ধাবির আকাশে ইয়েমেনের হুথি বিদ্রোহীদের নিক্ষেপ করা দুইটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রতিহত করেছে। এক সপ্তাহের মধ্যে আমিরাতের রাজধানীকে লক্ষ্য করে এটি দ্বিতীয় হামলা। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম এপি।

প্রতিবেদনে বলা হয়, সোমবারের এই ক্ষেপণাস্ত্র নিক্ষেপের ঘটনা পারস্য উপসাগরজুড়ে বিদ্যমান উত্তেজনাকে আরও বাড়িয়ে তুলেছে। আগে যেখানে আমিরাতি ভূখণ্ডের কাছাকাছি এলাকাকে হামলার লক্ষ্যবস্তুতে পরিণত করা হতো এখন সেখানে খোদ দেশটির রাজধানীকে টার্গেটে পরিণত করা হচ্ছে।

এমন সময়ে এই হামলা চালানো হচ্ছে যখন একদিকে ইয়েমেনে দীর্ঘ যুদ্ধ চলছে, অন্যদিকে পশ্চিমা দুনিয়ার সঙ্গে ইরানের পারমাণবিক চুক্তি নবায়ন নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

এপি জানিয়েছে, হুথি বিদ্রোহীদের ক্ষেপণাস্ত্র হামলার সময় আবু ধাবির আল-ধাফরা বিমান ঘাঁটিতে থাকা মার্কিন সেনারা বাংকারে আশ্রয় নিয়ে তাদের নিজস্ব প্যাট্রিয়ট মিসাইল দিয়ে পাল্টা হামলা চালায়।

বছরের পর বছর ধরে বিপজ্জনক প্রতিবেশীদের মধ্যেও নিজেকে একটি নিরাপদ বাঁক হিসেবে তুলে ধরেছিল সংযুক্ত আরব আমিরাত। তবে এ ধরনের হামলা নিঃসন্দেহে দেশটির ব্যবসাবান্ধব, পর্যটনকেন্দ্রিক ইমেজকে হুমকির মুখে ফেলে দিয়েছে।