দুবাইমুখী ফ্লাইট বন্ধের ইঙ্গিত ইসরায়েলের

নিরাপত্তা ব্যবস্থা নিয়ে বিরোধের জেরে আগামী কয়েক দিনের মধ্যে ইসরায়েল থেকে দুবাই অভিমুখী ফ্লাইট বন্ধ হয়ে যেতে পারে। রবিবার ইসরায়েলের একজন কর্মকর্তার বরাত দিয়ে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

ওই কর্মকর্তা জানান, ইসরায়েলি বিমান সংস্থাগুলোর ফ্লাইট এখন দুবাইয়ের বদলে আবু ধাবিমুখী করার করার দিকে নজর দেওয়া হচ্ছে।

তিনি জানান, ইসরায়েলি মালিকানাধীন তিনটি বিমান সংস্থার ফ্লাইট দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। এল আল, ইসরাইর এবং আরকিয়া নামের এই তিন এয়ারলাইনের বিদ্যমান নিরাপত্তা ব্যবস্থার মেয়াদ মঙ্গলবার শেষ হওয়ার কথা রয়েছে। সেক্ষেত্রে বিষয়টি নিয়ে একটি সমাধানে পৌঁছানোর জন্য মাত্র ৪৮ ঘণ্টা সময় বাকি আছে।

২০২০ সালে দুই দেশের আনুষ্ঠানিক সম্পর্ক স্থাপনের পর ইসরায়েল থেকে সংযুক্ত আরব আমিরাত অভিমুখী সরাসরি ফ্লাইট চলাচল শুরু হয়। এর পর থেকে আমিরাত সফরে গেছে কয়েক লাখ ইসরায়েলি নাগরিক।

ইসরায়েলি বিমান সংস্থাগুলোর নিয়ন্ত্রক প্রতিষ্ঠান শিন বেটের পক্ষ থেকে দুবাইয়ের কর্তৃপক্ষের সঙ্গে তাদের কিছু মতপার্থক্যের কথা জানানো হয়েছে। তবে সেই মতপার্থক্যগুলো কী সে সম্পর্কে বিস্তারিত জানানো হয়নি।

প্রতিষ্ঠানটির এক বিবৃতিতে বলা হয়েছে, দুবাই রুটে ইসরায়েলি বিমান সংস্থাগুলোর ফ্লাইট সত্যিই বন্ধ করা উচিত। ফ্লাইটগুলো আবু ধাবিতে স্থানান্তরের সম্ভাব্যতা যাচাই করা হচ্ছে।