ইরাক সীমান্ত বন্ধ করে দিয়েছে ইরান

ইরাকের সঙ্গে থাকা সীমান্ত বন্ধ করে দিয়েছে ইরান। এছাড়া নিজেদের নাগরিকদের ইরাক সফর এড়িয়ে চলার পরামর্শ দিয়েছে তেহরান। মঙ্গলবার তেহরানের এক ঊর্ধ্বতন কর্মকর্তা এসব কথা জানান। ইরাকের প্রভাবশালী শিয়া নেতা মুক্তাদা আল সদর রাজনীতি ছাড়ার ঘোষণা দেওয়ার পর তার সমর্থকেরা রাস্তায় নেমে আসার পর দেশটিতে সহিংসতা শুরু হয়। এরপরই তেহরানের তরফ থেকে এই ঘোষণা আসে।

বাগদাদে তীব্র সংঘর্ষের পর সোমবার অন্তত ২০ জন নিহত হয়। মুক্তাদা আল সদরের ঘোষণার পর তার সমর্থকেরা সরকারি স্থাপনায় ঢুকে পড়ে এবং প্রতিদ্বন্দ্বি গ্রুপগুলোর সঙ্গে সংঘর্ষে এসব হতাহতের ঘটনা ঘটে।

বার্ষিক আরবায়িন প্রথা পালনে ইরাকের কারবালা শহরে ভ্রমণ করে লাখ লাখ ইরানি নাগরিক। মহানবী (সা) এর নাতি ইমাম হোসেনের মৃত্যুবার্ষিকী উপলক্ষে ৪০ দিনের শোক পালনের শেষে পালিত হয় আরবায়িন প্রথা। এই বছরের আরবায়িন পড়েছে ১৬ ও ১৭ সেপ্টেম্বর।

ইরানের উপস্বরাষ্ট্রমন্ত্রী মাজিদ মীরমাহাদি বলেন, ‘ইরাকের সঙ্গের সীমান্ত বন্ধ করা হয়েছে। নিরাপত্তা উদ্বেগের কারণে পরবর্তী নির্দেশনার আগ পর্যন্ত ইরানি নাগরিকদের ইরাক সফর থেকে বিরত থাকা উচিত’।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে বলা হয়েছে, ‌‌‌চলমান অশান্তির কারণে পরবর্তী নির্দেশনার আগ পর্যন্ত’ ইরাক অভিমুখে যাওয়া সব ফ্লাইট স্থগিত থাকবে। ইরানের এভিয়েশন কর্তৃপক্ষের এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, ‘আমরা ইরাক এবং বাগদাদ থেকে যারা বর্তমানে বিমানবন্দরে রয়েছেন তাদের ফিরিয়ে আনার জন্য একটি জরুরি ফ্লাইটের ব্যবস্থা করার চেষ্টা করছি। আমরা আজ তাদের সরিয়ে নেওয়ার আশা করছি।‘

সূত্র: রয়টার্স